সমস্যা, ক্ষোভ, অভিযোগ জানাতে এবার ২৪ ঘন্টার হেল্পলাইন চালু করছে কলকাতা পুরসভা

‘টক টু মেয়র’ কর্মসূচিতে ব্যাপক সাড়া পাওয়ার পর এবার কলকাতার নাগরিকদের সুবিধার্থে আরও এক নয়া উদ্যোগ নিচ্ছে কলকাতা পুরসভা। ২৪ ঘন্টার জন্য নাগরিক ও পুরসভার মধ্যে যোগাযোগ রক্ষার জন্য কিছুদিনের মধ্যেই চালু করা হচ্ছে ফোন পরিষেবা। যেখানে যে কোনও সময় কলকাতার নাগরিকরা তাঁদের সমস্যা, ক্ষোভ বা পরামর্শের কথা জানাতে পারবেন পুরসভার সংশ্লিষ্ট দফতরকে। পাশাপাশি, নাগরিকদের সমস্যার কথা সরাসরি জেনে নিয়ে পুরসভার পক্ষ থেকেও আরও দ্রুত পদক্ষেপ করতে সুবিধা হবে। নাগরিক ও পুরসভার সুস্থ যোগাযোগ রক্ষার জন্য এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে কলকাতা পুরসভা সূত্রে খবর।
‘টক টু মেয়র’ অনুষ্ঠান চালু হওয়ার পর থেকে বিভিন্ন রকম সমস্যা ও ক্ষোভের কথা জানিয়ে মেয়র ফিরহাদ হাকিমকে ফোন করেছেন বাসিন্দারা। কোথাও ট্রেড লাইসেন্স পাইয়ে দেওয়ার নামে দালালচক্রের আনাগোনার অভিযোগ বা রাস্তা মেরামতি থেকে পানীয় জলের সমস্যার কথা সরাসরি মেয়রকে জানাতে পেরেছেন বাসিন্দারা। মানুষের সমস্যা সমাধানের জন্য দ্রুত পদক্ষেপেরও নির্দেশ দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। কিছু কিছু ক্ষেত্রে মেয়রকে জানানোর ২৪ ঘন্টার মধ্যেই সমস্যার সমাধান হয়েছে।
এবার তাই পুরসভা ও নাগরিকদের মধ্যে সংযোগ আরও দৃঢ় করতে উদ্যোগ নিচ্ছে কলকাতা পুরসভা। সূত্রের খবর, পুরসভার নির্দিষ্ট ফোন নম্বরে যে কোনও সময়ে ফোন করে নিজেদের সমস্যার কথা জানানোর সুযোগ পাচ্ছেন নাগরিকরা। নিজেদের প্রয়োজনমাফিক পুরসভার বিভিন্ন দফতরের অফিসারের সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন তাঁরা। নাগরিকদের অসুবিধা, সমস্যা বা ক্ষোভের কথা সরাসরি জেনে নিলে প্রয়োজনীয় পদক্ষেপ করতে যেমন পুরসভার সুবিধা হবে, তেমনই পুরসভার ওপর মানুষের আস্থা বৃদ্ধি হবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Comments
Loading...