রিটার্ন মনসুনে কলকাতায় বৃষ্টি, আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস

বৃহস্পতিবার ভর দুপুরে কালো মেঘে ঢাকল কলকাতার আকাশ। বাংলা থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায়ের শেষ বেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উত্তর-পূর্ব মৌসুমি বায়ুকে ভারতে ‘রিটার্ন মনসুন’ বলা হয়। এই রিটার্ন মনসুনের প্রভাবেই আগামী ২৪ ঘন্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাদের পূর্বাভাস, কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আকাশ প্রধানত মেঘলা থাকবে। কয়েকটি জায়গায় বজ্রপাত-সহ মাঝারি বৃষ্টি হতে পারে। কলকাতাতেও আগামী ২৪ ঘন্টা এমনই আবহাওয়া বজায় থাকবে। এছাড়া, আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বলা হচ্ছে, আগামী ২ থেকে ৩ দিন এমন আবহাওয়াই থাকবে। তারপরই পুরোপুরি বিদায় নেবে বর্ষা।
বুধবার শহরজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির পরে বৃহস্পতিবার সকালে আকাশ পরিষ্কার ছিল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কালো মেঘে ঢেকে যায় কলকাতার আকাশ। বিক্ষিপ্তভাবে শহরের বিভিন্ন এলাকায় দু’এক পশলা বৃষ্টিও হয়। বৃহস্পতিবার সারাদিন এমনই বিক্ষিপ্ত বৃষ্টি চলতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।
অন্যদিকে, দক্ষিণ ভারতের কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, পুদুচেরি রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার থেকে দক্ষিণ ভারতের এই অঞ্চলগুলিতে ব্যাপক বৃষ্টির দাপট দেখা দিয়েছে। আগামী কয়েকদিন এই বৃষ্টি জারি থাকতে পারে জানাচ্ছে হাওয়া অফিস।

Comments
Loading...