মৃত্যুদণ্ড পুনর্বিবেচনার আবেদন জানাতে চান না কুলভূষণ, দাবি পাকিস্তানের! মিথ্যে কথা, বলল ভারত, ফের সংঘাতে দু’দেশ

আন্তর্জাতিক ন্যায় আদালতের রায়ের পরেও ভারতের প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণ যাদবকে নিয়ে নয়া কৌশল পাকিন্তানের। বুধবার পাকিস্তান দাবি করেছে, চরবৃত্তির অভিযোগে বন্দি কুলভূষণ যাদব মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য আর্জি জানাতে চান না। বদলে তাঁর প্রাণভিক্ষার যে আবেদন ঝুলে রয়েছে তাই ফের তুলে ধরতে চেয়েছেন তিনি। যদিও এই দাবি একেবারে উড়িয়ে দিয়েছে ভারত।

পাকিস্তানের অ্যাডিশনাল অ্যাটর্নি জেনারেল জানান, গত ১৭ জুন কুলভূষণ যাদবকে সাজা পুনর্বিবেচনার আর্জি জানানোর কথা বলা হয়েছিল। কিন্তু আইনি অধিকার প্রয়োগ করে কোনও আপিল করা থেকে বিরত থাকেন তিনি। তার বদলে এর আগে তিনি প্রাণভিক্ষার যে আর্জি পাক সরকারকে জানিয়েছিলেন সেটাই আরও একবার তুলে ধরতে চেয়েছেন বলে দাবি  ইসলামাবাদের। এর সঙ্গে পাক সরকারের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল যোগ করেন, কুলভূষণকে দ্বিতীয়বার কনস্যুলার অ্যাকসেস দেওয়া হবে।

পাক সেনার দাবি, দোষী সাব্যস্ত হওয়ার পর ২০১৭ সালে পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার কাছে মৃত্যুদণ্ড রদ করার আবেদন জানিয়ে আপিল করেছিলেন কুলভূষণ।

আন্তর্জাতিক মঞ্চে তুমুল সমালোচনার পর ২০১৯ সালে পাকিস্তান জানিয়েছিল, সেনা আইনে সংশোধন এনে কুলভূষণ যাদবকে নাগরিক আদালতে আবেদন করার সুযোগ দেওয়া হবে। যদিও সমস্তটাই যে মিথ্যা আশ্বাস তা এদিন ইসলামাবাদের দাবিতে পরিষ্কার হয়ে গিয়েছে বলে অভিযোগ ভারতের।

প্রসঙ্গত, পাকিস্তানের দাবি অনুযায়ী, ২০১৬ সালের ৩ মার্চ বালুচিস্তান থেকে কুলভূষণকে গ্রেফতার করা হয়। সেখানে তিনি একটি হামলার পরিকল্পনা করছিলেন বলে অভিযোগ করে পাকিস্তান। তবে ভারত বারবার বলে এসেছে, পাকিস্তানের সেনাবাহিনী কুলভূষণকে ইরান থেকে অপহরণ করে। সেখানে তিনি ব্যবসা করতেন। এরপরেও ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী, ৪৯ বছর বয়সী কুলভূষণ যাদবকে ২০১৭ সালে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের আদালত। কিন্তু আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (ICJ) গত বছর জুলাই মাসে ভারতকে কনস্যুলার অ্যাকসেস দেয় এবং কুলভূষণের মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার কথা জানায়। আন্তর্জাতিক আদালতের ১০ সদস্যের বিচারপতির প্যানেলের পর্যবেক্ষণ ছিল, কনস্যুলার অ্যাকসেস না দিয়ে পাকিস্তান ভিয়েনা চুক্তি ভঙ্গ করেছে। সেই রায়ের উল্টোপথে গিয়ে এক বছরের মাথায় পাকিস্তান জানাল, কুলভূষণ নিজেই পুনর্বিবেচনার আর্জি জানাতে চান না!

Comments
Loading...