সরকারের সহযোগিতা না পেলে বন্ধ করে দিতে হবে ভোডাফোন আইডিয়া, জানালেন সংস্থার চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা

ভারতের তৃতীয় বৃহত্তম মোবাইল সার্ভিস প্রোভাইডার হল ভোডাফোন আইডিয়া লিমিটেড। সুপ্রিম কোর্টের নির্দেশে যাদের কেন্দ্রকে এখন এজিআর বাবদ বড় অঙ্কের মাশুল দিতে গিয়ে ত্রাহি ত্রাহি রব উঠেছে। এই পরিস্থিতিতে ভোডাফোন ভারত থেকে ব্যবসা গোটাতে পারে এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। সংস্থার চেয়ারম্যান কে এম বিড়লাও জানিয়ে দিলেন, কেন্দ্রের তরফে সাহায্য না পেলে ভোডাফোন আইডিয়ার দোকান বন্ধ হয়ে যেতে পারে। তাঁর কথায়, যদি আমরা কেন্দ্রের তরফে কোনও রিলিফ না পাই তাহলে এখানেই ভোডাফোন আইডিয়ার কাহিনি শেষ হতে পারে। কেন্দ্রকে ৫৩ হাজার কোটি টাকা মাশুল দিতে হলে ভোডাফোন আইডিয়ার ভবিষ্যৎ কী হবে, এই প্রশ্নের জবাবে এইচটি লিডারশিপ সামিটে এমন বার্তাই দিয়েছেন কে এম বিড়লা।
মুকেশ আম্বানির জিও-র সঙ্গে পাল্লা দিতে গত বছর ব্রিটিশ টেলিকম সংস্থা ভোডাফোনের সঙ্গে হাত মেলায় বিড়লার আইডিয়া গ্রুপ। এদিকে ভোডাফোন-আইডিয়া, ভারতী এয়ারটেল সহ একাধিক টেলিকম সংস্থাকে লাইসেন্স, স্পেক্ট্রাম ফি বাবদ কেন্দ্রকে প্রায় ৯২ হাজার কোটি টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এই মুহূর্তে ভোডাফোন প্রায় ১.১৭ লক্ষ কোটি টাকার ঋণে ডুবে আছে।
এই পরিস্থিতিতে কেন্দ্রের কাছে সহযোগিতার আর্জি জানিয়েছে ভোডাফোন আইডিয়া। কিন্তু কেন্দ্র মুখ ফেরালে বাধ্য হয়ে ব্যবসা গোটাতে হবে বলে খোলাখুলিই জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান। তবে এখনও তাঁর আশা, শুধু আইডিয়া ভোডাফোন বা টেলিকম সংস্থা নয়, টেলিকম সেক্টরের অবস্থার কথা মাথায় রেখে কেন্দ্র নিশ্চয়ই কোনও ইতিবাচক সিদ্ধান্ত নেবে।

Comments
Loading...