উত্তর প্রদেশে পুলিশ লাইনের কাছে দুষ্কৃতীদের গুলিতে ঝাঁঝরা মহিলা আইনজীবী, যোগী রাজ্যে শেষ দু’মাসে তৃতীয় আইনজীবী খুন

শেষ দু’মাসে তৃতীয়বার। যোগী রাজ্য উত্তর প্রদেশে দুষ্কৃতীদের গুলির মুখে প্রাণ হারালেন আরও এক মহিলা আইনজীবী। মৃতের নাম নূতন যাদব। তিনি রাজ্য সরকারের আইনজীবী হিসেবে উত্তর প্রদেশের এটাওহা আদালতে কাজ করতেন।
আদতে আগ্রা জেলার বেরহান এলাকার বাসিন্দা নূতন যাদব ভাইকে নিয়ে থাকতেন এটাওহাতে। সেখানেই জালেসর কোর্টে সরকারি আইনজীবী হিসেবে কাজ করতেন। বিয়ে করেননি। সরকারের তরফে তাঁর থাকার ব্যবস্থা হয়েছিল পুলিশ লাইনের কাছে। সোমবার রাতে সেই বাড়িতেই ঘটে খুনের ঘটনা।
সোমবার রাতে বাড়িতে একাই ছিলেন নূতন। পুলিশ সূত্রে খবর, খুব কাছ থেকে তাঁকে ৫ বার গুলি করা হয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় মহিলা আইনজীবীর। পরদিন সকালে পরিচারিকা এসে রক্তাক্ত মৃতদেহ দেখে পাশের পুলিশ লাইনে খবর দেন। পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে।
কী কারণে সরকারি আইনজীবীকে খুন করা হল তা নিয়ে ধন্দে পুলিশ। এখনও কাউকে গ্রেফতার করতে সক্ষম হয়নি তারা।
যোগী রাজ্যে মহিলা আইনজীবীদের উপর আক্রমণের ঘটনা এই প্রথম নয়। এর আগে রাজ্যের বার কাউন্সিলের প্রথম সভাপতি দর্ভেশ যাদবকে এভাবেই গুলি করে খুন করা হয়। সম্প্রতি একইভাবে হত্যা করা হয় সুপ্রিম কোর্টের এক মহিলা আইনজীবীকেও।
আইন শৃঙ্খলা ইস্যুতে যোগী সরকারের উপর ইতিমধ্যেই চাপ বাড়ছে। উত্তর প্রদেশের আইন শৃঙ্খলার ক্রমাবনতি নিয়ে বারেবারে সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রীও। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, কেন্দ্র রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কথায় কথায় বাংলাকে অ্যাডভাইজারি পাঠায়, কিন্তু উত্তর প্রদেশের বেলায় মুখে কুলুপ। এই প্রেক্ষিতে পরপর মহিলা আইনজীবীর হত্যা ফের প্রশ্নের মুখে ফেলল উত্তর প্রদেশ সরকারের কাজকর্ম।

Comments
Loading...