এবার স্থানীয় চিকিৎসকরাই হোম কোয়ারেন্টাইনে থাকা রোগীদের চিকিৎসা করবেন

দুর্গা পুজোর পর থেকেই সংক্রমনের সংখ্যা সামান্য হলেও বৃদ্ধি পেয়েছে রাজ্যে। করোনা সংক্রামিত রোগীদের সংখ্যা বৃদ্ধি পেলেও বৃদ্ধি পায়নি রাজ্যে হাসপাতালের বেডের সংখ্যা। ফলে হোম কোয়ারেন্টিনেই থাকছেন অনেক রোগী। তবে এবার হোম কোয়ারেন্টাইনে থাকা রোগীদের জন্য নতুন উদ্যোগ নেওয়া হল হাওড়া জেলায়।

এবার হোম কোয়ারেন্টাইনে থাকা করোনা রোগীরা স্থানীয় চিকিৎসকদের কাছ থেকে করাতে পারবেন চিকিৎসা। যেতে হবে না আর হাসপাতালে। তবে যে সকল স্থানীয় চিকিৎসক করোনা রোগীদের চিকিৎসা করবেন, তাঁদের ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন, ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ পেডিয়াট্রিকসের মতো কোনও চিকিৎসক সংগঠনের সদস্য হতে হবে। হাওড়া জেলা স্বাস্থ্য দপ্তর জানায়, স্থানীয় চিকিৎসকরা ফোনের মাধ্যমেও হোম কোয়ারেন্টাইনে থাকা করোনা রোগীদের পরামর্শ দিতে পারবেন। জানা যাচ্ছে, স্থানীয় কোনও চিকিৎসকের পরামর্শ নেওয়ার আগে রোগীকে স্বাস্থ্য দপ্তরে জানাতে হবে। যে চিকিৎসকের কাছে থেকে নেওয়া হবে পরামর্শ, তার নাম-জেলা জানাতে হবে স্বাস্থ্য দপ্তরকে।

এরপরে স্বাস্থ্য দপ্তর চেক করবে সেই চিকিৎসক কোনও চিকিৎসক সংগঠনের সদস্য কিনা। তারপরেই জেলা প্রশাসনের তরফ থেকে অনুমতি দেওয়া হবে। অনুমতি ছাড়া কোন স্থানীয় চিকিৎসক করোনা রোগীদের চিকিৎসা শুরু করতে পারবে না।
হাওড়া জেলায় নেওয়া হল এই নতুন উদ্যোগ। পাইলট প্রজেক্ট হিসেবে স্বাস্থ্য দপ্তর শুরু করে এই উদ্যোগ। ইতিমধ্যেই ২৫ জন চিকিৎসকের সঙ্গে কথা বলেছে স্বাস্থ্য দপ্তর।

হাওড়া জেলা স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, টেলিমেডিসিনের চিকিৎসকদের কাছ থেকে পরামর্শ নেওয়ার পরেই করোনা রোগীরা স্থানীয় ডাক্তারদের কাছ থেকে পরামর্শ নিতে পারবেন। ইতিমধ্যেই বেশ কয়েকজন হোম কোয়ারেন্টিনে থাকা রোগীদের চিকিৎসা শুরু হয়েছে।

Comments
Loading...