গণপিটুনি, সম্মানরক্ষায় খুন রুখতে কড়া আইনের পথে রাজস্থান, বিধানসভায় পৃথক দুটি বিলের প্রস্তাব

গণপিটুনি এবং সম্মানরক্ষায় খুনের ঘটনা রুখতে কড়া বিল আনছে কংগ্রেস শাসিত রাজস্থান সরকার। মঙ্গলবার বিধানসভায় পৃথক দুটি বিলের প্রস্তাব পেশ করেন রাজ্যের পরিষদীয় মন্ত্রী শান্তি ধারিওয়াল। কড়া বিলের মাধ্যমে গণপিটুনি এবং সম্মানরক্ষায় খুনের ঘটনায় রাশ টানা যাবে বলে মনে করছেন কংগ্রেস বিধায়করা।

দুই প্রাপ্তবয়স্ক ইচ্ছুক পুরুষ ও নারীর স্বগোত্র বিবাহ, আন্তঃবর্ণ বিবাহ, আন্তঃ সম্প্রদায় বিবাহ এবং আন্তঃ ধর্ম বিবাহের ক্ষেত্রে স্বঘোষিত মোড়লরা যাতে পরিবার কিংবা জাতের সম্মান রক্ষার অজুহাত দিয়ে ঝামেলা পাকানোর চেষ্টা না করেন, বিলে তা নিশ্চিত করা হয়েছে বলে সূত্রের খবর।

পাশাপাশি এই ধরণের কোনও অভিযোগ উঠলে, স্বঘোষিত মোড়লদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী কড়া ব্যবস্থা নেওয়ারও সংস্থান রাখা হচ্ছে। গণপিটুনি রুখতে বিলেও কড়া ধারা রাখা হচ্ছে বলে সূত্রের খবর। সুপ্রিম কোর্ট এই প্রসঙ্গে যে দিশা নির্দেশ দিয়েছে, রাজস্থান সরকার সেই নির্দেশই পুঙ্খানুপুঙ্খভাবে মেনে বিল তৈরি করেছে বলে সরকার সূত্রে খবর। গুজব ছড়িয়ে পড়ার আগেই, অঙ্কুরেই তাকে বিনষ্ট করার সংস্থান থাকছে নতুন বিলে। ফলে গণপিটুনির ঘটনা মোকাবিলায় কেবলমাত্র ঘটনা নয়, বিলে ঘটনার উৎস নিয়েও কড়া শাস্তির সংস্থান রাখা হয়েছে বলে জানা গিয়েছে।

গত ১৬ ই জুলাই রাজ্য বাজেটের উপর বক্তৃতা করতে উঠে গণপিটুনি এবং সম্মান রক্ষার অজুহাতে হিংসা রুখতে তাঁর সরকার যে কড়া আইন আনবে, তা জানিয়েছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত।

Comments
Loading...