সব নাগরিক কি সত্যিই সমান? সাংবাদিক কাপ্পানের গ্রেফতারিতে অরওয়েলের লেখা উদ্ধৃত করে মহুয়া মৈত্রের কটাক্ষ

“সমস্ত প্রাণীই সাধারণ, তবে কিছু প্রাণী অন্যদের চেয়ে বেশি সাধারণ।”

সাংবাদিক সিদ্দিকী কাপ্পান মামলায় সুপ্রিম কোর্টকে নিশানা করলেন সাংসদ মহুয়া মৈত্র। ইংরেজি সাহিত্যিক জর্জ অরওয়েলের লেখা উদ্ধৃত করে মহুয়ার মন্তব্য, সুপ্রিম কোর্টের বইয়ের তাকে সংশ্লিষ্ট লেখকের বই রাখার এটাই সেরা সময়।

সোমবার সুপ্রিম কোর্ট জেলবন্দি সাংবাদিক সিদ্দিকি কাপ্পানকে মুক্ত করার ব্যাপারে উত্তর প্রদেশ সরকার ও পুলিশের প্রতিক্রিয়া চেয়েছে। এদিনই সকালে সংশ্লিষ্ট মামলা নিয়ে সুপ্রিম কোর্টকে ফের কটাক্ষ করলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। সোমবার একটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয় ধৃত সাংবাদিকের স্ত্রীয়ের প্রতিক্রিয়া। তিনি অভিযোগ করেন, সাংবাদিক অর্ণব গোস্বামী অন্তর্বর্তীকালীন জামিন পাওয়ার পর তিনি ভাবতে বাধ্য হয়েছেন যে তাঁর স্বামী ন্যায়বিচার পাচ্ছেন না। সাংবাদিকের স্ত্রীর প্রশ্ন, তাঁরা কি নাগরিক নন? ওই প্রতিবেদনের লিংক শেয়ার করে ট্যুইটারে একটি পোস্ট করেন কৃষ্ণনগরের সাংসদ। যেখানে ইংরেজি সাহিত্যিক জর্জ অরওয়েলের একটি লেখা উদ্ধৃত করেন তিনি জানান সুপ্রিম কোর্টের গ্রন্থাগারে ওই লেখকের বই রাখার এটাই আসল সময়। রিপাবলিক টিভির মালিক অর্ণব গোস্বামীকে জামিন দিয়ে সুপ্রিম কোর্ট বলেছিল নাগরিক অধিকারের কথা। 

১৯৪৫ সালে প্রকাশিত ‘Animal Farm’ বইতে সরকারি ক্ষমতাকে কটাক্ষ করে অরওয়েল লিখেছিলেন,”All animals are equal, but some animals are more equal than others.” 

ওয়াকিবহাল মহলের প্রশ্ন, অরওয়েলের লেখা তুলে সাংবাদিক কাপ্পানের মামলায় আসলে কি আর এক সাংবাদিক অর্ণব গোস্বামীর জামিন পাওয়া নিয়ে শীর্ষ আদালতকে কটাক্ষ করলেন মহুয়া?

গত অক্টোবর মাসে হাথরাস ধর্ষণ কাণ্ডের খবর করতে গিয়ে যোগী সরকারের পুলিশের হাতে ইউএপিএ আইনে গ্রেফতার হন সাংবাদিক কাপ্পান। তাঁর মুক্তির দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে কেরলের সংবাদিক সংগঠন। সোমবার বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চে এই মামলার শুনানি শুরুর ঠিক আগে ট্যুইটারে কটাক্ষ তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের।

Comments
Loading...