হবে ৫ লক্ষ কর্মসংস্থান, আসছে ৮০ হাজার কোটির বিনিয়োগ, বানতলা চর্মনগরীতে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করে বললেন মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনার বানতলা চর্মনগরীতে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, আগামী দিনে এশিয়া তো বটেই, বিশ্বের অন্যতম বৃহৎ চর্ম শিল্পকেন্দ্র হিসেবে স্বীকৃতি পেতে চলেছে বানতলা। এদিন ফুটওয়্যার পার্ক, লেদার গুডস পার্ক, সলিড ওয়েস্ট ম্যনেজমেন্ট সহ একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন মমতা। এই শিল্পকেন্দ্রে আগামী দিনে ৫ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। সেই সঙ্গে বানতলা শিল্পকেন্দ্রকে ঘিরে প্রায় ৮০ হাজার কোটি টাকার লগ্নি আসছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

শুধু প্রত্যক্ষ কর্মসংস্থানই নয়, মুখ্যমন্ত্রীর ঘোষণা, এই শিল্পাঞ্চলকে ঘিরে নতুন বাজার, স্কুল-কলেজ, হাসপাতাল তৈরি হবে, এতে পরোক্ষভাবে আরও কয়েক লক্ষ মানুষের রুজি-রোজগার হবে। তাঁর কথায়, সারা দেশে যখন কর্মসংস্থানের অভাব, সেখানে বাংলার এমন উদ্যোগ গর্ব করার মতো। মমতা বলেন, নিরাশ হওয়ার কোনও কারণ নেই, রাজ্যে কর্মসংস্থানের অভাব দূর করতে ভবিষ্যতে এমন আরও শিল্প তৈরি করবে রাজ্য সরকার।
এদিন বানতলা চর্ম শিল্পনগরীর নাম ‘কর্মদিগন্ত’ বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এখান থেকে বিপুল পরিমাণ চামড়াজাত দ্রব্য রফতানি হবে। পাশাপাশি ব্র্যান্ডেড জুতো, ব্যাগ এখন বানতলাতেই প্রস্তুত হবে বলে জানান মমতা। তিনি বলেন, যে গরিব মানুষরা চামড়া বিক্রি করে খেতেন তাঁদেরও এই শিল্পকেন্দ্রে চাকরির বন্দোবস্ত হচ্ছে। সেইসঙ্গে, এই শিল্পাঞ্চলের সঙ্গে কলকাতা সহ বিভিন্ন জেলার যোগাযোগের সুবিধার জন্য এখন থেকে নতুন কয়েকটি বাস চালানোর কথাও ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Comments
Loading...