‘আমাদের কথার দাম আছে, যারা বলেছিল চা বাগান খুলবে, খুলেছে?’ উত্তরবঙ্গ থেকে কেন্দ্রকে নিশানা মুখ্য মন্ত্রীর

”বোলতে হ্যায় কুছ অউর, করতে হ্যায় কুছ, যাদের কথার দাম নেই তাদের আমি মানুষ বলে মনে করি না, রাজনীতি করাও উচিত নয়।” কখনও বাংলায়, কখনও হিন্দি ভাষাতে এভাবেই উত্তরবঙ্গ থেকে কেন্দ্রকে নিশানা করলেন তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। উত্তরবঙ্গের চা শ্রমিকদের সমস্যা থেকে উত্তর প্রদেশের হাথরাসের কাণ্ডে বিজেপিকে তীব্র আক্রমণ করলেন তিনি। মুখ্য মন্ত্রীর কথায়, ভোটের আগে বলেছিল নর্থবেঙ্গলে সমস্ত চা বাগান খুলে দেব। খুলেছে? বোলতে হ্যায় কুছ অউর করতে হ্যায় কুছ। তিনি আরও বলেন, আমার কাছে সবার আগে কথার দাম। যার কথার দাম নেই তাকে মানুষ বলে মনে করি না। তার রাজনীতি করাও উচিত নয়।
তার আগে হাথরাসে নৃশংস গণধর্ষণ কাণ্ড নিয়ে বিজেপির শীর্ষ নেতৃত্বকে একহাত নেন তিনি। মুখ্য মন্ত্রী বলেন, দলিতের উপর কেমন অত্যাচার চলছে সবাই দেখছেন। ভোটের আগে বাইরে থেকে খাবার নিয়ে গিয়ে এঁরা (বিজেপি) দলিতের বাড়িতে খান। তারপর তাঁদেরই অত্যাচারিত হতে হয়। মমতার কথায়, সীতা মা কে অগ্নিপরীক্ষা দিতে হয়েছিল এখন ধর্ষণের পর জ্বালিয়ে দেওয়া হচ্ছে। উত্তর প্রদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির দিকে আঙুল তুলে এবার মমতার প্রশ্ন, এ কেমন বিচার? রাতের অন্ধকারে যেখানে অত্যাচারিতের দেহ পুড়িয়ে দেওয়া হয়?
এদিন উত্তরবঙ্গের ফুলবাড়ি থেকে ১২ হাজার কিলোমিটার রাস্তার সংস্কার ও রক্ষণাবেক্ষণের সূচনা করেন মুখ্য মন্ত্রী। তিনি জানান, এবার থেকে যে সংস্থা রাস্তা করবে আগামী তিন বছর তার রক্ষণাবেক্ষণের দায়িত্ব বর্তাবে তাদের হাতেই। তবে কোথাও এই উন্নয়ন প্রকল্পে বাধা এলেও বরদাস্ত করবেন না বলে হুঁশিয়ারি দেন তিনি। পাশাপাশি, গ্রামবাসী ও স্থানীয়দের উদ্দেশে মুখ্যমন্ত্রীর বার্তা, বড়ো ট্রাক যদি গ্রামীণ রাস্তা দিয়ে যায় তাহলে সিএম গ্রিভেন্স সেল বা ‘দিদিকে বলো’তে অভিযোগ করবেন। আমি তার বিরুদ্ধে ‘স্ট্রেট অ্যাকশন’ নেব। তাঁর সরকারের আমলে উত্তরবঙ্গের উন্নয়নের খতিয়ান তুলে ধরে মমতা বলেন প্রতিশ্রুতিমাফিক প্রচুর কাজ হয়েছে। এখন চা শ্রমিকদের জন্য চা সুন্দরী প্রোজেক্ট শুরু হয়েছে। যেখানে চা বাগানেই শ্রমিকদের থাকার জন্য বাড়ি করে দেওয়া হচ্ছে। তাছাড়া বন্ধ থাকা ইন্ডাস্ট্রি কর্মীদের জন্য মাসিক সাহায্য ও বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে বলে জানান মুখ্য মন্ত্রী। তারপরই উত্তরবঙ্গের উন্নয়ন নিয়ে কেন্দ্রীয় নেতাদের প্রতিশ্রুতির দিকে আঙুল তোলেন মমতা ব্যানার্জি।

Comments
Loading...