নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে পদ্মশ্রী ফেরালেন মণিপুরের চলচ্চিত্র পরিচালক অরিবম শ্যাম শর্মা

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে পদ্মশ্রী সম্মান ফেরালেন মণিপুরের বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক অরিবম শ্যাম শর্মা।
রবিবার বিকেলে ইম্ফলে নিজের বাড়িতে অরিবম শ্যাম শর্মা সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, মণিপুরের সাধারণ মানুষের নিরাপত্তা আশু প্রয়োজন। তাঁর কথায়, সংসদে প্রায় ৫৫০ আসনের মধ্যে মণিপুরের সাংসদ মাত্র দু’জন। তাই মণিপুরবাসীর বার্তা কীভাবে সংসদে পৌঁছবে সেই প্রশ্ন তোলেন তিনি। ২০০৬ সালে তৎকালীন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের হাত থেকে পদ্মশ্রী নেওয়া অরিবম শ্যাম শর্মা বলেন, ছোট হোক বা বড়, কেন্দ্রের উচিত সব রাজ্যকে সমান নজরে দেখা। কিন্তু দুর্ভাগ্যক্রমে, এই ছোট রাজ্যটির সাধারণ মানুষের কথা ভাবা হচ্ছে না। তাই কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে ও সাধারণ মানুষকে সহমর্মিতা জানাতে তিনি পদ্মশ্রী ফিরিয়ে দিচ্ছেন বলে সাংবাদিকদের জানান অরিবম শ্যাম শর্মা।
৮৩ বছরের এই প্রবীণ চিত্র পরিচালক, ১৯৭২ সালে ‘মাতামগি’ সিনেমায় প্রথম আত্মপ্রকাশ করেন অভিনেতা হিসেবে। লামজা পরশুরাম, ইমাগি নিংথেম, দ্য চোজেন ওয়ান, ইত্যাদি সিনেমায় তাঁর সফল পরিচালক সত্ত্বার পরিচয় দিয়েছেন অরিবম শ্যাম শর্মা।
প্রসঙ্গত, ৮ ই জানুয়ারি লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পরেই মণিপুর ও অসমের মানুষ এর বিরোধিতা শুরু করেন। এই বিল প্রত্যাহারের দাবি করে আন্দোলন অব্যাহত মণিপুরে।

Comments
Loading...