কে স্কটিশের পলিটিক্যাল সায়েন্সের ছাত্রী পায়েল ঘোষ, যাঁর অভিযোগে বেসামাল অনুরাগ কাশ্যপ! পিছনে কি রাজনীতি?

বছর ছয়েক আগে পরিচালক অনুরাগ কাশ্যপ তাঁকে যৌন হেনস্থা করেছেন, সম্প্রতি এই অভিযোগ এনে #metoo মুভমেন্টে নতুন মাত্রা যোগ করেছেন বাঙালি অভিনেত্রী পায়েল ঘোষ। টানা দু’দিন এই ইস্যুতে তোলপাড়ের পর সোমবার সকালে পায়েল ঘোষের আইনজীবী জানিয়েছেন, এবার অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করা হবে।
গোটা ঘটনার পিছনে রাজনৈতিক কারণ রয়েছে কিনা সেই প্রশ্নও উঠতে শুরু করেছে ইতিমধ্যেই। কারণ, গত কয়েক বছর ধরেই অনুরাগ কাশ্যপ ঘোষিতভাবে প্রধানমন্ত্রী মোদী এবং কেন্দ্রের বিজেপি সরকারের বিরোধী বলেই দেশে পরিচিত। একাধিক ইস্যুতে তিনি সমালোচনা করেছেন কেন্দ্রের।
কিন্তু কে অভিনেত্রী পায়েল ঘোষ? চেনেন তাঁকে? অনুরাগের বিরুদ্ধে কী তাঁর অভিযোগ?
৩১ বছর বয়সী বাঙালি অভিনেত্রী পায়েল ঘোষের পড়াশোনা কলকাতার সেন্ট পলস মিশন স্কুলে। পরে স্কটিশ চার্চ কলেজ থেকে পলিটিক্যাল সায়েন্স নিয়ে অনার্স পাশ করে মডেলিং ও অভিনয় জগতে পা দেন। মাত্র ১৭ বছর বয়সে অভিনয়ে হাতেখড়ি হয় পায়েলের। বলিউডে পা রাখার আগে একটি কানাডিয়ান সিনেমা করেন তিনি। পায়েলের অভিনেত্রী হওয়ার ইচ্ছে নিয়ে অখুশি ছিল পরিবার, তাই কলকাতার বাড়ি ছেড়ে মুম্বই পাড়ি দেন। ভর্তি হন নমিত কিশোরের অ্যাকটিং অ্যাকাডেমিতে। তেলুগু সিনেমা প্রায়াণাম-এ লিড চরিত্রে অভিনয় করেন পায়েল। বলিউডে তাঁর ঝুলিতে উল্লেখযোগ্য সিনেমা বলতে রয়েছে ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘প্যাটেল কী পঞ্জাবি শাদি’। এছাড়া হিন্দি টেলিভিশন ও বেশ কয়েকটি কন্নড় ছবিতে অভিনয় করেছেন কলকাতার মেয়ে পায়েল ঘোষ। যাঁর বিস্ফোরক অভিযোগ নিয়ে ফের মিটু মুভমেন্টে তোলপাড় হল বলিউড। এবার অভিযুক্ত পরিচালক অনুরাগ কাশ্যপ।
সম্প্রতি পায়েল ঘোষের আইনজীবী নীতিন সৎপুতে অভিযোগ করেন, ২০১৪ সালে অনুরাগ কাশ্যপ পায়েলকে যৌন হেনস্থা ও অশালীন আচরণ করেন। যদিও অনুরাগ পুরো অভিযোগ উড়িয়ে জানিয়েছেন, এর পিছনে রয়েছে রাজনীতি। কিন্তু এই ইস্যুতে নতুন মাত্রা যোগ করেছেন সম্প্রতি খবরের কেন্দ্রে থাকা আর এক অভিনেত্রী কঙ্গনা রানাওত। পায়েল অভিযোগ তুলতেই তাঁর পাশে দাঁড়িয়ে অনুরাগকে বিঁধেছেন কঙ্গনা। বিভিন্ন ইস্যুতে যাঁর বর্তমান অবস্থান নিয়ে অনেকেই কঙ্গনার বিজেপি যোগ দেখছেন।
অনুরাগের সম্পর্কে বিস্ফোরক অভিযোগ এনে পায়েল তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে নরেন্দ্র মোদীর কাছেও আর্জি জানিয়েছেন।

Comments
Loading...