রিজার্ভ ব্যাঙ্কের নতুন ডেপুটি গভর্নর হলেন মাইকেল পাত্র

বিরল আচার্যের জায়গায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন ডেপুটি গভর্নর নিযুক্ত হলেন মাইকেল পাত্র। গত বছরের ২৩ জুলাই ডেপুটি গভর্নরের পদ থেকে ইস্তফা দেন বিরল আচার্য। মঙ্গলবার তাঁর জায়গায় তিন বছরের জন্য চতুর্থ ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্বে এলেন মাইকেল পাত্র।
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) নতুন ডেপুটি গভর্নর এর আগে মনিটরি পলিসি ডিপার্টমেন্টের এক্সিকিউটিভ ডিরেক্টরের পদে ছিলেন। আরবিআই-র শেষ তিনটি পলিসি যেখানে অর্থনৈতিক বৃদ্ধির জন্য সুদের হার কমানো হয়, তাকে সমর্থন করেছিলেন মাইকেল। আইআইটি মুম্বই থেকে অর্থনীতিতে পিএইচডি করেছেন তিনি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আর্থিক স্থিতিশীলতা নিয়ে পোস্ট ডক্টরাল রিসার্চ করেছেন মাইকেল পাত্র। ১৯৮৫ সাল থেকে আরবিআই-র বিভিন্ন পদে কাজ করেছেন তিনি।
ব্যক্তিগত কারণ দেখিয়ে মেয়াদ শেষের ছ’মাস আগেই আরবিআই-র ডেপুটি গভর্নর পদ থেকে গত জুলাই মাসে পদত্যাগ করেন বিরল আচার্য। তাঁর আগে গভর্নরের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন উর্জিত প্যাটেল। দেশের সেন্ট্রাল ব্যাঙ্কের সঙ্গে মোদী সরকারের সংঘাতের জেরেই তাঁরা সরে গিয়েছেন বলে অনেকে মনে করেন। আরবিআই-র উদ্বৃত্ত (সারপ্লাস) নিয়ে কেন্দ্রের সঙ্গে এই সংঘাত শুরু হয়। এরপর জনসমক্ষে কেন্দ্রের একাধিক আর্থিক নীতির সমালোচনা করেছিলেন বিরল। তাঁর পদত্যাগের পর এন এস বিশ্বনাথন, বি পি কানুনগো ও এম কে জৈন-এই তিনজন আরবিআই-র ডেপুটি গভর্নর হিসেবে কাজ করেছেন। এবার আরবিআই-এর চতুর্থ ডেপুটি গভর্নর হিসেবে নিযুক্ত হলেন মাইকেল পাত্র।
Comments
Loading...