কেরালায় গিয়ে এবার সাবরীমালা ইস্যুতে মুখ খুলে সিপিএম সরকারকে বেনজির আক্রমণ করলেন খোদ দেশের প্রধানমন্ত্রী। মঙ্গলবার কেরালার কোল্লামে দুটি প্রকল্পের অনুষ্ঠানে মোদী বলেন, আমরা জানি সিপিএম সরকার কখনই ধর্মীয় কার্যকলাপকে সম্মান করে না, কিন্তু সাবরীমালা নিয়ে সিপিএম সরকার যা করেছে তা চরম লজ্জার। পাশাপাশি, কংগ্রেসকেও নিশানা করে প্রধানমন্ত্রী বলেন, সাবরীমালা নিয়ে কংগ্রেসের অবস্থান স্পষ্ট করা উচিত।
মোদীর এই বেনজির আক্রমণের পর পাল্টা মুখ খুলেছে সিপিএমও। ট্যুইট করে সিপিএম জানিয়েছে, এটা লজ্জার যে মোদী বাম সরকারকে আক্রমণ করছেন সুপ্রিম কোর্টের নির্দেশ পালন করার জন্য। মোদীর উচিত আরএসএস শপথ বাক্য ছেড়ে দেশের সংবিধান পড়া।
সাবরীমালা নিয়ে সেপ্টেম্বর মাসের শেষে সুপ্রিম কোর্ট ঐতিহাসিক রায় দেওয়ার পর থেকেই নজিরবিহীন পরিস্থিতি তৈরি হয়েছে কেরালায়। রায়ের বিরুদ্ধে পথে নেমেছে বিজেপি-আরএসএস। তাদের পাশে দাঁড়িয়েছে কংগ্রেসও। এমনকী সম্প্রতি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও সাবরীমালা নিয়ে মানুষে ভাবাবেগের কথা বলে মহিলাদের মন্দিরে ঢোকার কার্যত বিরোধিতাই করেছেন। সম্প্রতি এই ইস্যুতে কেরালায় পিনারাই বিজয়ন সরকারকে উৎখাতের ডাক দিয়েছেন অমিত শাহও। কিন্তু প্রধানমন্ত্রীর পদে থেকে এদিন মোদী যেভাবে এই ইস্যুতে সিপিএম সরকারের সমালোচনা করলেন তা যথেষ্টই নজিরবিহীন। মন্দিরে মহিলাদের প্রবেশের ব্যাপারে কড়া অবস্থান নিয়েছে সিপিএম সরকার। তাকেই লজ্জাজনক বলে আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী ঘুরিয়ে সুপ্রিম কোর্টের রায়েরই সমালোচনা করলেন বলে মনে করছেন অনেকে।

You may also like