প্রধানমন্ত্রী নির্বাচনী বিধি ভেঙেছেন, কমিশনকে রিপোর্ট নির্বাচন আধিকারিকের

নির্বাচনী সভায় দেশের সেনার বীরত্বের কথা উল্লেখ করে নির্বাচনী বিধিভঙ্গ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রাথমিক রিপোর্টে নির্বাচন কমিশনকে জানালেন মহারাষ্ট্রের ওসামানাবাদ জেলা নির্বাচন আধিকারিক (ডিইও)।
মঙ্গলবার লাতুরের নির্বাচনী সভায়, বালাকোট এয়ার স্ট্রাইকে সেনার বীরত্বের নাম করে নতুন ভোটারদের কাছে ভোট চেয়েছিলেন প্রধানমন্ত্রী। ওই নির্বাচনী জনসভা থেকে নরেন্দ্র মোদী তাঁর ভাষণে বলেন, নতুন ভোটারদের কাছে তাঁর প্রশ্ন, তাঁরা কি প্রথম ভোট বালাকোটে এয়ার স্ট্রাইক করা বীর সেনা ও পুলওয়ামায় শহীদ হওয়া সৈনিকদের উৎসর্গ করতে পারেন?
তাঁর এই মন্তব্যের নির্বাচনী আদর্শ বিধিভঙ্গ হয়েছে বলে মহারাষ্ট্রের মুখ্য নির্বাচন আধিকারিককে প্রাথমিক রিপোর্ট দিয়েছেন ডিইও। সূত্রের খবর, মহারাষ্ট্রের রাজ্য মুখ্য নির্বাচন আধিকারিকের অফিস থেকে এই রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে দিল্লির নির্বাচন কমিশনে।
ভোট পাওয়ার জন্য দেশের সেনার বীরত্বকে ব্যবহার করে নির্বাচনী বিধি ভেঙেছেন প্রধানমন্ত্রী, এই অভিযোগে সিপিএমের তরফে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ জানানো হয়। এরপর, বুধবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা অমরিন্দর সিংহও কমিশনকে চিঠি লিখে অভিযোগ জানান এই ব্যাপারে।
যদি নির্বাচন কমিশন ডিইও-এর সংশ্লিষ্ট রিপোর্টের সঙ্গে একমত হয়, তবে এই প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তাঁর মন্তব্যের পরিপ্রেক্ষিতে ব্যাখ্যা দিতে হবে কমিশনকে। সূত্রের খবর, এই সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।

Comments
Loading...