‘দুই সন্তান’ পলিসি কি আরএসএসের নয়া এজেন্ডা? জনসংখ্যা নিয়ন্ত্রণে কেন্দ্রের কাছে আইন আনার আর্জি মোহন ভাগবতের

দুইয়ের বেশি সন্তান নয়, কেন্দ্রের বিজেপি সরকারের কাছে এই মর্মে নয়া আইন আনতে আর্জি জানাচ্ছে আরএসএস। জনবিস্ফোরণ ঠেকাতে এটাই সঙ্ঘ পরিবারের নয়া দাওয়াই।
মুরাদাবাদ ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-র একটি অনুষ্ঠানে সঙ্ঘ প্রধান মোহন ভাগবত জানান, দুইয়ের বেশি সন্তান নয়, এমন আইন আনালে তাঁরা একে সর্বাত্মক সমর্থন করবেন। তবে কোনও নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য নয়। এই আইন কার্যকর করা দরকার সব সম্প্রদায়ের জন্য। ভাগবতের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে প্রশ্ন উঠছে, এবার কি জনসংখ্যা নিয়ন্ত্রণের আইন আনতেও মোদী সরকারকে পরামর্শ দিচ্ছে সঙ্ঘ? সুই সন্তান আইন কি এবার আরএসএসের নতুন এজেন্ডা?
ওই অনুষ্ঠানে ভাগবত বলেন, জনবিস্ফোরণ ঠেকাতে এই মুহূর্তে এটাই সবচেয়ে প্রয়োজনীয় পন্থা। যদিও কেন্দ্রীয় সরকারের কোর্টেই এরপর বল ঠেলে দিয়ে তিনি জানান, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারাই। ভাগবত বলেন, সরকারের উদ্যোগে ভারত ক্রমশ এগিয়ে চলেছে। এই পরিস্থিতিতে জনসংখ্যা বৃদ্ধির সমস্যা দেশের সার্বিক উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। তাই দুইয়ের বেশি সন্তান নয়, এমন আইন আনা আশু প্রয়োজন।
এরপরে আরএসএস প্রধানের ভাষণে আসে রামমন্দির তৈরির কথা। তিনি বলেন, মথুরা ও কাশীতে মন্দির তৈরির দাবি এখন সঙ্ঘের এজেন্ডা নয়। পাশাপাশি অযোধ্যায় রামমন্দির গড়ার কাজেও তাঁদের ভূমিকা থাকবে রাম মন্দির ট্রাস্টের তত্ত্বাবধানে মন্দির তৈরি করা পর্যন্ত।

 

Comments
Loading...