কেন তদন্তকারী অফিসারকে সরানো হল? সুপ্রিম কোর্টের তীব্র সমালোচনার মুখে নাগেশ্বর রাও

গত অক্টোবর মাসে সিবিআই-এর অন্দরে নজিরবিহীন দ্বন্দ্বের জেরে তৎকালীন প্রধান অলোক ভার্মাকে ছুটিতে পাঠিয়ে তাঁর জায়গায় অন্তর্বর্তীকালীন প্রধান হিসাবে এম নাগেশ্বর রাওকে সংস্থার মাথায় বসিয়েছিল কেন্দ্র। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন অলোক ভার্মা। যার ভিত্তিতে কোর্ট রায় দেয় সিবিআই-এর দৈনন্দিন কাজ চালিয়ে যাতে পারলেও, কোনও পলিসি ডিসিশন নিতে পারবেন না নাগেশ্বর রাও।
কিন্তু এরপর অভিযোগ ওঠে সুপ্রিম কোর্টের সেই নির্দেশ অমান্য করে বিহারের সরকারি শেল্টার হোমে ধর্ষণের ঘটনার তদন্তকারী সিবিআই অফিসার এ কে শর্মাকে সেই তদন্তের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন নাগেশ্বর। সিবিআই এর অন্তর্বর্তী প্রধানের দায়িত্ব নিয়ে বেশ কয়েকজন অফিসারের বদলি করেছিলেন নাগেশ্বর, তার মধ্যে শর্মাও ছিলেন। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। যার প্রেক্ষিতে বৃহস্পতিবার কড়া অবস্থান নিয়েছে সুপ্রিম কোর্ট।
দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এদিন এই মামলার শুনানির সময় তীব্র সমালোচনা করে নাগেশ্বর রাওয়ের। কোর্ট প্রশ্ন তোলে, তাদের নির্দেশ থাকা সত্বেও কেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রধান বিচারপতি এদিন প্রশ্ন তোলেন, তাঁদের নির্দেশ নিয়ে খেলা করা হচ্ছে কিনা তা নিও। কোর্ট জানিয়েছে, তাঁরা চান ওই অফিসারই ঘটনার তদন্ত চালান। কেন এই সিদ্ধান্ত নির্দেশ সত্ত্বেও নেওয়া হল, নির্দেশ কি কর্তৃপক্ষের কাছে পৌঁছোয়নি? এদিন তাও জানতে চায় কোর্ট। এই ঘটনার জন্য নাগেশ্বর রাও নিজের দায় এড়াতে পারেন না বলেও মত শীর্ষ আদালতের।

Comments
Loading...