নাজিব-মামলায় নয়া মোড়, সিবিআইয়ের তদন্ত বন্ধের আবেদনের বিরুদ্ধে পিটিশনের অনুমতি আদালতের

নাজিব নিখোঁজ মামলায় নয়া মোড়। সিবিআইয়ের ক্লোজার রিপোর্টের বিরুদ্ধে পিটিশন দাখিল করতে পারবেন নাজিবের মা। জানিয়ে দিল দিল্লির আদালত।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের মেধাবী পড়ুয়া নাজিব আহমেদ আচমকাই একদিন নিখোঁজ হয়ে যায়। তারপর পেরিয়ে গিয়েছে ২ বছর। সিবিআইও খুঁজে বের করতে পারেনি নাজিবকে। এই প্রেক্ষিতে আদালতে মামলা বন্ধ করার আবেদন জানায় সিবিআই। সেই আবেদন গ্রাহ্যও করে আদালত। নাজিবের মায়ের তীব্র বিরোধিতা সত্ত্বেও বন্ধ হয়ে যায় তদন্ত।

মঙ্গলবার দিল্লির একটি আদালত জেএনইউয়ের ছাত্র নাজিবের মা ফতেমা নাফিসকে সিবিআইয়ের ক্লোজার রিপোর্টের বিরুদ্ধে হলফনামা দাখিল করার অনুমতি দিয়েছে। সিবিআইয়ের আপত্তি অগ্রাহ্য করে আদালত জানায়, মামলা সম্পর্কিত সমস্ত তথ্য ও দস্তাবেজ ফতেমা নাফিসের হাতে তুলে দিতে হবে। সেই নথির উপর ভিত্তি করে নাজিবের মা প্রোটেস্ট পিটিশন দাখিল করতে পারবেন।

২০১৬ সালের ১৫ অক্টোবর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে নিখোঁজ হয়ে যায় বায়োটেকনোলজিতে এমএসসি পাঠরত নাজিব আহমেদ। ষড়যন্ত্রের অভিযোগ করেন তাঁর মা ফতেমা নাফিস। জেএনইউয়ের পড়ুয়ারা নাজিবের সন্ধানে আন্দোলনে নামেন। তদন্তভার যায় সিবিআইয়ের হাতে। কিন্তু ২০১৮ সালের অক্টোবরে সিবিআই আদালতে জানায়, সম্ভাব্য সমস্ত দিক থেকে তদন্ত করেও তাঁর কোনও খোঁজ মেলেনি। এমনকী নাজিবকে খুন করা কিংবা অপহরণ করা হয়েছে বলেও তাদের তদন্তে উঠে আসেনি। এই অবস্থায় তদন্ত চালিয়ে নিয়ে যাওয়ার কোনও অর্থ হয় না। এই মর্মে আদালতের কাছে তদন্ত বন্ধের আবেদন জানায় সিবিআই। সেই সময় নাজিবের মা ফতেমা নাফিস অভিযোগ করেন, রাজনৈতিক বাধ্যবাধকতার কারণেই নাজিব-তদন্ত বন্ধ করে দিতে চাইছে সিবিআই। তীব্র আপত্তি জানিয়েছিল জেএনইউয়ের আন্দোলনরত পড়ুয়ারাও। এবার নতুন করে প্রোটেস্ট পিটিশন জমা করার অনুমতি মেলায়, নাজিব-তদন্ত ফের শুরু করা সম্ভব হবে বলে মনে করছেন তাঁর বন্ধুরা।

Comments
Loading...