সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষের কাছে ‘ডিরেক্ট ফিডব্যাক’-এর আবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রী জনতার কাছে কয়েকটি বিষয়ে প্রতিক্রিয়া চেয়েছেন। তাঁর নরেন্দ্র মোদী অ্যাপ বা ‘নমো অ্যাপে’ জনসাধারণের এই প্রতিক্রিয়ার যথেষ্ট তাৎপর্য আছে বলে মনে করছেন প্রধানমন্ত্রী। ফেসবুক এবং ট্যুইটারের মাধ্যমে জনতার উদ্দেশে তাঁর বার্তা, বিজেপি সরকারের বিভিন্ন ইস্যুতে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মানুষের সরাসরি প্রতিক্রিয়া জরুরি। ওই ভিডিও বার্তায় সার্ভের গুরুত্ব সম্পর্কে নেটিজেনদের অবহিত করেন মোদী।
এই সার্ভেতে মোদী কয়েক দফা প্রশ্ন রেখেছেন জনতার দরবারে। কেন্দ্রের স্বাস্থ্য প্রকল্প, কৃষকদের নিয়ে বিজেপি সরকারের অবস্থান, স্বচ্ছ ভারত অভিযান, অর্থনীতি, দরিদ্র ও পিছিয়ে পড়া মানুষদের সামাজিক ও অর্থনৈতিক উন্নতি, গ্রামে গ্রামে বিদ্যুতায়ন, কর্মসংস্থান ইত্যাদি বিষয়ে রেটিং দিতে আবেদন করেছেন জনগণকে। এছাড়াও, যে কয়েক দফা প্রশ্নের উত্তরের জন্য আবেদন করা হয়েছে, তার মধ্যে কয়েকটি হল-জানতে চাওয়া হয়েছে, পরিচ্ছন্নতা, কর্মসংস্থান, শিক্ষা, আইন-শৃঙ্খলা, কৃষক স্বার্থ ইত্যাদির মধ্যে ভোট দেওয়ার আগে কোন কোন বিষয় প্রথম মাথায় রাখেন একজন ভোটার। নিকটবর্তী কেন্দ্র থেকে পছন্দের বিজেপি নেতার নাম জানতে চাওয়া হয়েছে, বিজেপি সরকারের আমলে কর্মসংস্কৃতির উন্নতি হয়েছে কি না, হ্যাঁ অথবা না উত্তরে জবাব চাওয়া হয়েছে। ভারতীয় যুবকদের ভবিষ্যৎ আগের চেয়ে উন্নত হয়েছে কি না, মহাজোট নিয়ে জনতার প্রতিক্রিয়া কী, বিজেপির স্বেচ্ছাসেবক হতে আগ্রহী কি না ইত্যাদি বিষয়ে জনতার অভিমত জানতে চান মোদী।
বিজেপি নেতৃত্ব মনে করছে, এই সার্ভে ভীষণই গুরুত্বপূর্ণ তাঁদের জন্য। আগামী নির্বাচনে জনগণের মতামতের ভিত্তিতে, যে প্রার্থী কম রেটিং পাবেন তাঁকে টিকিট দেওয়ার আগে দু’বার ভাবা হবে বলে বিজেপি সূত্রে জানা যাচ্ছে।
গত লোকসভা নির্বাচনের আগেও নির্বাচনী প্রচারের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করেছিল বিজেপি। সেই ধারা বজায় রেখে এবারেও মানুষের সঙ্গে সরাসরি যোগাযোগ করে তাঁদের পালস বুঝতে চাইছে বিজেপি নেতৃত্ব। অন্যদিকে, সম্প্রতি হিন্দি বলয়ের তিন রাজ্যে বিধানসভা নির্বাচনে হার, রাফাল-প্রসঙ্গে বিরোধীদের দুর্নীতির অভিযোগ ইত্যাদি বিজেপি বিরোধী বিষয়গুলি দেশের মানুষের ওপর কতটা প্রভাব ফেলেছে তাও দেখে নিতে চাইছে মোদী সরকার। তাই প্রধানমন্ত্রী ভিডিওতে আবেদন করছেন, ‘আপনি প্রতিক্রিয়া দেওয়ার পাশাপাশি, অন্যদেরকেও উৎসাহিত করুন প্রতিক্রিয়া দিতে।’

You may also like