নবম শ্রেণির পাঠ্য ইতিহাস বই থেকে জাতপাতের ইতিবৃত্ত সহ ৩ অধ্যায় বাদ, পড়ুয়াদের বোঝা কমাতেই সিদ্ধান্ত, জানাল এনসিইআরটি

বইয়ের ব্যাগটা বড্ড ভারী। এবার সেই ভার লাঘবে উদ্যোগী হল কেন্দ্র। মানব সম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকরের নির্দেশে, ছাত্রছাত্রীদের ‘বোঝা’ কমাতে নবম শ্রেণির ইতিহাস বই থেকে বাদ পড়ল ইতিহাসের তিনটি অধ্যায়। বাদ পড়া অধ্যায়ের মধ্যে রয়েছে দেশের উঁচু সম্প্রদায়ের বিরুদ্ধে নিচু জাতের মানুষের দীর্ঘদিনের লড়াইয়ের ইতিহাস। আর তাতেই প্রশ্ন উঠছে, বেছে বেছে এমন গুরুত্বপূর্ণ অধ্যায় বাদ দেওয়ার কারণ নিয়ে।

দ্য ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) সূত্রে জানা গিয়েছে, ইন্ডিয়া অ্যান্ড কনটেম্পোররি ওয়ার্ল্ড-১ নামে নবম শ্রেণির পাঠ্য ইতিহাস বই থেকে বাদ দেওয়া হয়েছে মোট ৭০ পৃষ্ঠার তিনটি অধ্যায়। এই অধ্যায়গুলির নাম,’ক্লোদিং: এ সোশ্যাল হিস্ট্রি’, ‘হিস্ট্রি অ্যান্ড স্পোর্ট: দ্য স্টোরি অব ক্রিকেট’ এবং ‘পিজেন্টস অ্যান্ড ফার্মারস’।
‘ক্লোদিং: এ সোশ্যাল হিস্ট্রি’ নামে অধ্যায়ে ছিল দক্ষিণ ভারতের উঁচু জাত ‘নায়ার’দের হাতে ‘নদর’ নামের নিচু জাতের মহিলাদের শারীরিক হেনস্থার ইতিহাস। ত্রাভাঙ্কোরের নদর মহিলাদের বাধ্য করা হত তাঁদের শরীরের উপরের অংশ উন্মক্ত রাখার জন্য।
নবম শ্রেণির ইতিহাস বই থেকে এই অধ্যায় বাদ দেওয়ার জন্য ২০১৬ সালে সওয়াল করেছিল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডরি এডুকেশন বা সিবিএসই। ছাত্রছাত্রীদের ওই অধ্যায় থেকে কোনও প্রশ্ন করা যাবে না বলে উল্লেখ করা হয়েছিল। যদিও এনসিইআরটি-এর হস্তক্ষেপের আগে পর্যন্ত এই অধ্যায়টিকে বাদ দেওয়া হয়নি।
এছাড়াও, হিস্ট্রি অ্যান্ড স্পোর্ট: দ্য স্টোরি অব ক্রিকেট’ নামে অধ্যায়টি বাদ গিয়েছে। ভারতে ক্রিকেটের ইতিহাস, ক্রিকেট ও রাজনীতির যোগ ছিল এই অধ্যায়ের বিষয়বস্তু। তিন নম্বর অধ্যায়টি হল ‘পিজান্টস অ্যান্ড ফার্মারস’। এই অধ্যায়ে গ্রামীণ সম্প্রদায় ও কৃষকদের উপর উপনিবেশবাদ ও পুঁজিবাদের প্রভাব সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা ছিল, যা পুরোপুরি বাতিল করা হয়েছে। এই মাসে নতুন অ্যাকাডেমিক সেশন শুরু হওয়ার আগে সংশোধিত বইগুলি হাতে পাবেন ছাত্রছাত্রীরা।
মোদী সরকারের আমলে বিভিন্ন সময়ে পাঠ্য বই বিশেষ করে ইতিহাস বইয়ের বিষয়বস্তু বদল বা তথ্যবিকৃতির অভিযোগ উঠেছে। গত ৫ বছরে এই নিয়ে দ্বিতীয়বার পাঠ্যবই সংশোধন করা হল। এর আগে ২০১৭ সালে ১৮২ টি পাঠ্যবইতে মোট ১ হাজার ৩৩৪ টি পরিবর্তন করেছিল এনসিইআরটি।

Comments
Loading...