করোনার কারণে অনাথ শিশুদের তথ্য সংগ্রহ শুরু হোক, নির্দেশ সুপ্রিমকোর্টের

জাতীয় স্তরেও পদক্ষেপ নিতে হবে জানিয়ে দিল সুপ্রিমকোর্ট

করোনার দ্বিতীয় ধাক্কায় মা-বাবাকে হারা হয়েছে বহু শিশু। এই সব অনাথ শিশুদের শিক্ষা ও ভরণপোষণের দায়িত্ব নেওয়ার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে কেজরিওয়াল সরকার সহ আরও অনেকে রাজ্য। কিন্তু সেটা কেবল মাত্র রাজ্যস্তরে। এবার জাতীয় স্তরেও পদক্ষেপ নিতে হবে জানিয়ে দিল সুপ্রিমকোর্ট।

নির্দেশে বলা হয়েছে, যে সমস্ত শিশুরা তাদের মা-বাবা-অভিভাবকদের হারিয়েছে। যাদের ভবিষ্যৎ অনিশ্চত। সেই সমস্ত শিশুদের দেখভালে করবে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন।

শুক্রবার কমিশনের তরফে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রশাসনকে একটি নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে উল্লেখ রয়েছে, করোনায় মা-বাবা বা অভিভাবক হারানো শিশুদের নাম ও প্রয়োজনীয় তথ্য ‘বাল স্বরাজ’ পোর্টালে আপলোড করতে। এরপর তাদের চাইল্ড ওয়েলফেয়ার কমিটির সামনে হাজির করানোর নির্দেশও দিয়েছে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন।

সুপ্রিমকোর্ট আরও বলে, অনাথ শিশুদের সম্পর্কে বিস্তারিত তথ্য শনিবারের মধ্যে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশনের ওয়েবসাইটে তুলতে হবে।

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুযায়ী, জাতীয়স্তরে এখনও পর্যন্ত করোনায় বাবা-মাকে হারিয়ে অনাথ হয়েছে ৫৭৭ জন শিশু। অনাথ শিশুদের সাহায্যে এগিয়ে এসেছে দিল্লি, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, পাঞ্জাবের মতো একাধিক রাজ্য। অনাথ শিশুদের বিনামূল্যে শিক্ষা এবং মাসোহারার ব্যবস্থা করা হয়েছে এই সরকারগুলির তরফে।

Comments
Loading...