নির্ভয়া কাণ্ডে ৪ ধর্ষকের ফাঁসি ২২ জানুয়ারি, নির্দেশ পাতিয়ালা হাউস কোর্টের

নির্ভয়া ধর্ষণ ও খুন কাণ্ডে চার দোষীর ২২ জানুয়ারি ফাঁসির নির্দেশ দিল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। ওই দিন সকাল সাতটায় অক্ষয় ঠাকুর সিংহ, মুকেশ, পবন গুপ্তা ও বিনয় শর্মার মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দিয়েছে আদালত। মঙ্গলবার দিল্লি আদালতের এই নির্দেশ ঘোষণার পর নির্ভয়ার মা আশা দেবীর প্রতিক্রিয়া, অবশেষে বিচার মিলল।
২০১২ সালের ১৬ ডিসেম্বরের রাতে বছর ২৩ এর প্যারা মেডিকেল ছাত্রী নির্ভয়াকে একটি বাসের মধ্যে গণধর্ষণ করা হয়। আশঙ্কাজনক অবস্থায় ওই তরুণীকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হলেও তাঁকে বাঁচানো যায়নি। ২৯ শে ডিসেম্বর মৃত্যু হয় নির্ভয়ার।
ধর্ষণ ও খুনের ঘটনায় ছয় আসামীর মধ্যে রাম সিংহ তিহার জেলেই আত্মহত্যা করে। অন্য এক আসামী নাবালক হওয়ায় তাকে জুভেনাইল কোর্টে পাঠানো হয়। বাকি চার আসামী, মুকেশ, পবন গুপ্তা, অক্ষয় সিংহ ও বিনয় শর্মাকে মৃত্যুদণ্ড দেয় সুপ্রিম কোর্ট। এরপর অক্ষয় সিংহ সম্প্রতি তার সাজা কমানোর জন্য সুপ্রিম কোর্টে মামলা করেছিল। অন্যদিকে নির্ভয়ার মা পাল্টা আদালতের দ্বারস্থ হয়ে দোষীদের দ্রুত ফাঁসির নির্দেশ বলবৎ করার আবেদন করেন। গত ১৮ ডিসেম্বর নির্ভয়ার পরিবারের এই আবেদনের শুনানি ৭ জানুয়ারি পর্যন্ত বহাল রেখেছিলেন অতিরিক্ত দায়রা বিচারক সতীশ আরোরা। মঙ্গলবার দোষীদের ফাঁসির নির্দেশ দেওয়ার সঙ্গে তারা ১৪ দিনের মধ্যে আইনি সাহায্যের জন্য আবেদন করতে পারে বলে জানাল পাতিয়ালা হাউস কোর্ট।
Comments
Loading...