দেশজুড়ে NRC নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি, জানাল কেন্দ্র

অমিত শাহ ঘোষণা করেছিলেন সারা দেশে NRC হবে

করোনা সংক্রমণ খানিকটা হলে স্তিমিত। কিন্তু দেশজুড়ে NRC নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। সংসদীয় কমিটিকে এমনই জানাল কেন্দ্র। 

অসমে NRC চলাকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় এসে ঘোষণা করেছিলেন সারা দেশে NRC করা হবে। তা নিয়ে উত্তাল হয় রাজ্য, দেশ। এই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের নজরদারিতে অসম এনআরসির চূড়ান্ত তালিকায় বাদ যায় ১৯ লক্ষ মানুষের নাম। তাতে নতুন করে উত্তপ্ত হতে শুরু করে অসম। তার মধ্যেই সিএএ পাশ হয়। যা নিয়ে তোলপাড় পড়ে যায় দেশে। প্রতিবাদে পথে নামেন দেশের বুদ্ধিজীবীরা। পথে নেমে প্রতিবাদ করেন মমতা ব্যানার্জি। শাহিনবাগে নজিরবিহীন সমাবেশে সামিল হন বহু মানুষ। বাংলার ভোটে এনআরসিকে হাতিয়ার করে জমি দখলে এগোবে কিনা তা নিয়ে যখন জল্পনা চলছে ঠিক সেই সময় কেন্দ্রের তরফে সরকারভাবে জানিয়ে দেওয়া হল, দেশজুড়ে এনআরসি করার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

NPR নিয়ে ভয়ের বাতাবরণ সম্বন্ধীয় কংগ্রেস সাংসদ আনন্দ শর্মার নেতৃত্বাধীন সংসদীয় স্ট্যান্ডিং কমিটির প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, জনগণনার জন্য নেওয়া সমস্ত ব্যক্তিগত তথ্য একান্তই গোপনীয়। তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার কাজ ধারাবাহিকভাবে করে যেতে হবে। এছাড়া সরকারের কোনও স্তরেই দেশজুড়ে ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন বা NRC করা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

এদিকে করোনা অতিমারির জেরে জনগণনা এবং এনপিআর আপডেট করার কাজ অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গিয়েছে। তা আবার কবে চালু হবে তা নিয়ে সরকারি তরফে কোনও জবাব মেলেনি। 

Comments
Loading...