৪-১৫ নভেম্বর রাজধানীর রাস্তায় ফিরছে জোড়-বিজোড়, দূষণ রুখতে ঘোষণা কেজরিওয়ালের

ফের জোর-বিজোড় ফর্মুলা চালু হচ্ছে রাজধানী দিল্লির রাস্তায়। দূষণে নাজেহাল দিল্লিতে আগামী ৪ ঠা থেকে ১৫ ই নভেম্বর জোড়-বিজোড় ফর্মুলায় গাড়ি চালানোর নির্দেশ দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। অর্থাৎ, দিল্লির রাস্তায় যাঁদের গাড়ির রেজিস্ট্রেশন নম্বর জোড় ও বিজোড় সংখ্যায় রয়েছে তাঁরা ৪ ঠা নভেম্বর থেকে পর্যায়ক্রমে গাড়ি নিয়ে বেরতে পারবেন।
শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দূষণ নিয়ন্ত্রণে সাত দফা অ্যাকশন প্ল্যান ঘোষণা করেন। যার মধ্যে ২০১৬ সালে দিল্লির রাস্তায় লাগু হওয়া জোড়-বিজোড় স্কিমকে ফের প্রয়োগের কথা ঘোষণা করেন তিনি। বলেন, নভেম্বরে কার্যত গ্যাস চেম্বারে পরিণত হওয়া দিল্লির দূষণ নিয়ন্ত্রণের জন্য প্রাইভেট কার ও বাইকের উপর ফের জোড়-বিজোড় নীতি লাগু হবে। তবে মহিলা চালকদের এক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে। আর ছুটির দিনে জোড়-বিজোড় নীতি মুলতুবি রাখা হবে বলে জানান কেজরিওয়াল। জোড় ও বিজোড় রেজিস্ট্রেশনের ভিত্তিতে পর্যায়ক্রমে গাড়ি চালানোর নিয়ম নিয়ে তিনি বলেন, দীর্ঘ সময় ধরে এই নীতি চালু থাকলে নানা অসুবিধা দেখা যায়। তাই এবারে নির্দিষ্ট সময়ের ভিত্তিতে এই নীতি চালু করা হচ্ছে।
পাশাপাশি সরকারের পক্ষ থেকে বেশি পরিমানে ইলেকট্রিক বাস কেনার ওপর জোর দেন কেজরিওয়াল। এছাড়াও বিনামূল্যে মাস্ক বিলি, রাস্তা সাফাইয়ের জন্য প্রযুক্তির ব্যবহার, বৃক্ষ রোপন এবং দিল্লির সবচেয়ে দূষিত ১২ টি জায়গার জন্য বিশেষ পরিকল্পনার কথা ঘোষণা করেন কেজরিওয়াল।
বিভিন্ন সমীক্ষায় বিশ্বের মধ্যে সবচেয়ে দূষিত শহর হিসাবে দিল্লির নাম উঠে এসেছে। তবে দিল্লির মুখ্যমন্ত্রীর দাবি, দিল্লিই পৃথিবীর একমাত্র শহর যেখানে উল্লেখযোগ্যভাবে দূষণ কমিয়ে আনা সম্ভব হয়েছে। এপর্যন্ত রাজধানীতে ২৫ শতাংশ দূষণ কমেছে বলে জানান দিল্লির মুখ্যমন্ত্রী।

Comments
Loading...