লকডাউনে কাজ হারানো IT কর্মীদের জন্য কর্মভূমি পোর্টাল, তথ্যপ্রযুক্তি কর্মীদের বাংলায় কাজ দিতে উদ্যোগ রাজ্যের

অতিমারি করোনা আর দীর্ঘ লকডাউনের জেরে কাজ গিয়েছে বহু মানুষের। বিশেষত ভিন রাজ্যে তথ্যপ্রযুক্তি শিল্পে কর্মরত বহু বাঙালি যুবক-যুবতী কাজ হারিয়েছেন। অথবা অনির্দিষ্টকালের জন্য ছুটিতে পাঠানো হয়েছে। তাঁদের নতুন চাকরির খোঁজ দিতে অভিনব উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার।

কর্মভূমি নামে ওয়েব পোর্টাল চালু করে এই আইটি প্রফেশনালদের কাজের সুলুকসন্ধান দেওয়া হচ্ছে। মঙ্গলবার ট্যুইটার হ্যান্ডেল থেকে নিজেই এই ওয়েব পোর্টাল উদ্বোধনের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি ট্যুইটারে লেখেন, পশ্চিমবঙ্গ সরকারের তরফে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের কর্মীদের জন্য একটি ওয়েব পোর্টাল চালু করছি আমরা। করোনা পরিস্থিতিতে যে আইটি কর্মীরা ভিন রাজ্য থেকে ফিরতে বাধ্য হয়েছেন এবং কাজ খুঁজছেন, এই কর্মভূমি পোর্টালে তাঁদের যুক্ত হওয়ার আবেদন করেছেন মুখ্যমন্ত্রী। এই ওয়েব পোর্টালের মাধ্যমে বাংলায় আইটি সংস্থাগুলির সাথে যুক্ত হওয়ার জন্য আহ্বান জানান তিনি।

রাজ্যের তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স বিভাগের তৈরি ‘কর্মভূমি’ ওয়েব পোর্টাল শুধুমাত্র আইটি প্রফেশনালদের জন্য। কোভিড-১৯ পরবর্তী সময়ে যাঁরা পছন্দমাফিক চাকরি খুঁজছেন, বাংলার বিভিন্ন আইটি সেক্টরে তাঁদের কাজের সন্ধান দেবে এই ওয়েব পোর্টাল। তার জন্য সংশ্লিষ্ট ওয়েব পোর্টালে গিয়ে চাকরি প্রার্থীকে নিজের নাম নথিভুক্ত করতে হবে।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE)- এর সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, লকডাউনের জেরে গত মে মাসে যেখানে সারা দেশের বেকারত্বের হার ২৩.৫ শতাংশে ঠেকেছে। সেখানে পশ্চিমবঙ্গে এই হার ১৭.৩ শতাংশ।

এদিকে লকডাউনের জেরে অন্যান্য রাজ্য থেকে চাকরি ছেড়ে বাড়ি ফিরে আসতে বাধ্য হয়েছেন প্রচুর মানুষ। বিশেষতঃ আইটি সেক্টরের কর্মী হিসেবে বেঙ্গালুরু, মুম্বই, পুণে, দিল্লি ইত্যাদি শহরে কাজ করতেন বাংলার প্রচুর ছেলে-মেয়ে। করোনা পরিস্থিতিতে তাঁদের কাজের সন্ধান দিতে সরকারের এই অভিনব উদ্যোগের প্রশংসা বিভিন্ন মহলে।

Comments
Loading...