প্যান ও আধার কার্ডের তথ্য চাই, না হলে বেতন থেকে কাটা যাবে ২০ শতাংশ টিডিএস, নির্দেশ আয়কর দফতরের

কর্মচারীদের প্যান ও আধার কার্ডের তথ্য জমা না দিলে বেতন থেকে কাটা যাবে ২০ শতাংশ টিডিএস। সম্প্রতি এমনই নির্দেশিকা জারি করেছে আয়কর দফতর ( সিবিডিটি)।
সমস্ত মালিক-কর্তৃপক্ষকে আয়কর দফতরের নির্দেশ, ২০ কিউ ফর্মে প্যান ও আধারের তথ্য জমা না দিলে ২০ শতাংশ হিসেবে কর্মচারীদের বেতন থেকে ট্যক্স ডিডাক্টেড অ্যাট সোর্স বা টিডিএস কাটা যাবে। আয়কর দফতরের এক অফিসারের কথায়, কোনও কর্মচারী যদি প্যান কার্ডের তথ্য না দেন, সেক্ষেত্রে নির্দিষ্ট হারে তাঁর সংস্থা কিংবা ব্যাঙ্ক টিডিএস কাটাত। এবার তার সঙ্গে যুক্ত হল আধার কার্ড। এখন প্যান এবং আধার কার্ড, দুটোরই তথ্য জমা দিতে সংস্থা বা মালিক পক্ষকে।
গত বছর কেন্দ্রীয় বাজেটের সময় মোদী সরকার সংশোধনী আইনে জানিয়ে দেয়, যে কর্মচারীর প্যান কার্ড নেই, তাঁর আধার কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক। যাঁর প্যান কার্ড নেই, আধার কার্ড আছে, সেই নম্বর দিলে আয়কর দফতর নিজে থেকে প্যান তৈরি করে নিত। কিন্তু এবার থেকে প্যান ও আধার দুটোরই তথ্য জমা দিতে বলা হয়েছে। নাহলে ২০ শতাংশ হারে টিডিএস কাটা যাবে। আয়কর দফতর জানাচ্ছে, প্যান ও আধারের তথ্য না থাকলে কর্মচারীদের ঋণ পেতেও সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। তাই এই নিয়ম।
সূত্রের খবর, টিডিএসের উপর কড়া নজর রাখতেই আয়কর দফতরের এই নয়া নিয়ম চালু হল। সেই সঙ্গে এই খাত থেকে আয় বাড়ানোও আয়কর দফতরের লক্ষ্য।
প্রসঙ্গত, ২০১৮-১৯ আর্থিক বছরে টিডিএস থেকে আয়কর দফতরের যে আয় হয়েছিল তা মোট কর আদায়ের প্রায় ৩৭ শতাংশ। এদিকে সম্প্রতি এক কেন্দ্রীয় রিপোর্ট বলছে, চলতি আর্থিক বছরে প্রত্যক্ষ কর আদায়ের যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল, তা কার্যত পূরণ হওয়া অসম্ভব। ওয়াকিবহাল মহলের মতে, সেই রাজকোষের ঘাটতি মেটাতে বিভিন্ন পদক্ষেপ করছে কেন্দ্র। সংশ্লিষ্ট নির্দেশিকা সেই লক্ষ্যপূরণের জন্যও হতে পারে।

Comments
Loading...