১৪ এপ্রিল, মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ মোদীর, লকডাউনের মেয়ার বৃদ্ধি করে কিছু নিষেধাজ্ঞা ওঠার সম্ভাবনা

২১ দিনের লকডাউন শেষ হচ্ছে ১৪ এপ্রিল, মঙ্গলবার। তার আগে মঙ্গলবার সকালেই ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামীকাল সকাল ১০ টায় সেই ভাষণেই সারা দেশে লকডাউন বাড়ানোর ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, আরও দু’সপ্তাহের জন্য সারা দেশে লকডাউনের ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। তবে সেক্ষেত্রে কোথাও কোথাও লকডাউনের নিয়মকানুন কিছুটা শিথিল বা আরও কঠোর করা হতে পারে।
গত শনিবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে মিটিং করেছিলেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকে অধিকাংশ মুখ্যমন্ত্রীই তাঁদের রাজ্যে লকডাউন বাড়ানোর কথা বলেছিলেন। যদিও প্রধানমন্ত্রীর দফতর থেকে সরকারি ভাবে কিছু জানানো হয়নি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছিলেন, ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত সঠিক। এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও বলেছিলেন, লকডাউনের মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত করা হবে।
তবে জানা যাচ্ছে, আগামী দিনে গত তিন সপ্তাহের মতো গোটা দেশে পুরোপুরি লকডাউন নাও হতে পারে। সূত্রে খবর, করোনাভাইরাস সংক্রমণের তীব্রতা বা সংখ্যার হিসেব করে গোটা দেশকে চার ধরনের এলাকায় ভাগ করা হতে পারে।
লকডাউনের জেরে অর্থনীতির হাল অত্যন্ত খারাপ। কাজ হারিয়ে বহু গরিব মানুষ ঘরবন্দি। এই বিষয়টিও মাথায় রেখেই নতুন লকডাউনের নিয়মকানুন ও পরিকল্পনা সাজানো হচ্ছে বলে প্রধামন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে।

 

Comments
Loading...