নিজেদের প্রার্থী নেই, দিল্লিতে কোন দলকে ভোট দিলেন কারাট-ইয়েচুরি? জল্পনা তুঙ্গে

শনিবার মিটেছে দিল্লি বিধানসভার ৭০ আসনের নির্বাচন পর্ব। ভোটের ফলাফল কী হবে তা জানা যাবে ১১ তারিখ ফল প্রকাশের দিন। তীব্র মেরুকরণের ভোটে কে দিল্লি দখল করবে সেদিকেই তাকিয়ে দেশের রাজনৈরিক মহল।
কিন্তু তার আগে আরও একটি বিষয় নিয়ে এবার জল্পনা ছড়িয়েছে দিল্লির রাজনৈতিক অলিন্দে। জল্পনার বিষয়, এবার কোন দলকে ভোট দিলেন সিপিএমের দুই শীর্ষ নেতা প্রকাশ কারাট ও সীতারাম ইয়েচুরি তা নিয়ে।
সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক কারাট ও বর্তমান সাধারণ সম্পাদক ইয়েচুরি, দু’জনই দিল্লির ভোটার। অন্য সকলের মতো শনিবার এই দুই সিপিএম নেতাও লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন। প্রকাশ কারাট নয়া দিল্লি বিধানসভা কেন্দ্রের ভোটার। অন্যদিকে, সীতারাম ইয়েচুরি ভোট দিয়েছেন মেহরৌলি বিধানসভা কেন্দ্রে। কিন্তু এই দুই কেন্দ্রেই এবার কোনও প্রার্থীই দেয়নি সিপিএম বা অন্য কোনও বাম দল। কারাটের কেন্দ্রে যেমন এবার ১৭ জন প্রার্থী, কিন্তু তাদের মধ্যে কোনও বাম প্রার্থীই নেই। তাঁর কেন্দ্রে এবার প্রার্থী হয়েছেন অরবিন্দ কেজরিওয়াল, শীলা দীক্ষিত, বিজেন্দ্র গুপ্তের মতো হেভিওয়েটরা।
দিল্লির রাজনৈতিক অলিন্দে প্রশ্ন, কোন দলকে ভোট দিলেন এই দুই সিপিএম নেতা। অনেকের মতে, বর্তমান সময়ে তীব্র মেরুকরণের রাজনৈতিক পরিস্থিতিতে নোটাতে ভোট দিয়ে নিজেদের ভোট নষ্ট করতে চাইবেন না তাঁরা। এমনকী নোটার বিরুদ্ধে একসময় সুপ্রিম কোর্টেও আবেদন করেছিল সিপিএম। তাই নোটায় কারাত-ইয়েচুরির ভোট দেওয়ার সম্ভবনা প্রায় নেই বললেই চলে। সেই কারণেই দিল্লির ভোট পর্ব মিটলেও, কারাট-ইয়েচুরির ভোটদান নিয়ে জল্পনা চলছেই।

 

Comments
Loading...