অর্ণব গোস্বামীকে ‘কাপুরুষ’ বলে আক্রমণ AltNews সম্পাদক প্রতীক সিনহার, রিপাবলিক টিভির বিরুদ্ধেই উসকানির অভিযোগ

ভারতের সংবাদমাধ্যমে নজিরবিহীন পরিস্থিতি।
ফেক নিউজ ছড়ানোর অভিযোগে অর্ণব গোস্বামীর রিপাবলিক টিভিকে সাময়িক সাসপেন্ডের দাবি করেছিলেন সিনিয়র সাংবাদিক তথা ইন্ডিয়া টুডে টিভির অ্যাঙ্কর রাজদীপ সারদেশাই। এবার অর্ণব গোস্বামীকে ‘কাপুরুষ’ সম্বোধন করে AltNews-এর সহ প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা চাঁচাছোলা ভাষায় আক্রমণ করলেন রিপাবলিক টিভির সম্পাদককে।
বৃহস্পতিবার জামিয়ায় গুলি চালনার ঘটনা নিয়ে সমস্যার সূত্রপাত। অভিযোগ, অর্ণব গোস্বামীর রিপাবলিক টিভি শুরুতে এমনভাবে সংবাদটি পরিবেশন করে, যাতে মনে হয় বিক্ষোভরত পড়ুয়ারাই গুলি চালিয়েছে। তা নিয়ে তোলপাড় পড়ে যায় দেশে। পরে রিপাবলিক তা সংশোধন করে। যদিও প্রকাশ্যে ভুল খবর দেওয়ার জন্য কোনও ক্ষমাপ্রার্থনা করেনি বলে অভিযোগ। এই ঘটনাকে তুলে ধরে রিপাবলিক টিভিকে অন্তত ৬ মাসের জন্য সাসপেন্ড করার দাবি তুলে কড়া ভাষায় ট্যুইট করেন সাংবাদিক রাজদীপ সারদেশাই।
সেদিন সন্ধ্যা থেকে অর্ণব গোস্বামী রিপাবলিক টিভিতে ‘হ্যাশট্যাগ স্টপ প্রোভোকিং ইন্ডিয়া’ শিরোনামে অনুষ্ঠান শুরু করেন। তা নিয়ে নতুন করে বিতর্ক দানা বাধে। বিভিন্ন সংবাদমাধ্যমের সঙ্গে যুক্তরা খোলাখুলি রিপাবলিক টিভির সমালোচনা করেন। তাতে যোগ দেন বিরোধী রাজনৈতিক নেতারাও।
এই প্রেক্ষিতেই বিস্ফোরক ট্যুইট করলেন ভারতের অন্যতম জনপ্রিয় ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট AltNews-এর সহ প্রতিষ্ঠাতা। সম্পাদক প্রতীক সিনহা রিপাবলিক টিভিতে সম্প্রচারিত সেই অনুষ্ঠানের একটি ক্লিপ ট্যাগ করে লেখেন, এই কাপুরুষটি স্টুডিওতে বসে রাতের পর রাত ধরে বিষ ছড়িয়ে চলেছেন, আর বাইরে কম বয়সী সাংবাদিকরা জনতার রোষের মুখে পড়ছেন। প্রতীক লেখেন, এই কাপুরুষটির উচিত স্টুডিও থেকে বাইরে বেরিয়ে এসে সেই কথাগুলোই বলে যাওয়া, যেটা তিনি স্টুডিওতে বসে বলতে অভ্যস্ত। বিতর্কিত অনুষ্ঠানটির শিরোনামকেই হাতিয়ার করে এরপর প্রতীক সিনহা লেখেন, ভারতকে উসকানো বন্ধ করুন অর্ণব গোস্বামী।

প্রতীক চ্যালেঞ্জ জানিয়েছেন, স্টুডিওর ঘেরাটোপ ছেড়ে বাইরে বেরিয়ে এসে অর্ণব গোস্বামীই যেন সাধারণ মানুষের সেই প্রতিক্রিয়ার মুখোমুখি হন।
বর্তমান ভারতে সংবাদের সত্যতা নিয়ে যখন দাবি, পাল্টা দাবির কোলাহল, তখন ফ্যাক্ট চেকিংয়ের নতুন দিগন্ত খুলে দিয়েছেন প্রতীক সিনহা। তাঁর AltNews নিরবিচ্ছিন্নভাবে ফেক নিউজের মোকাবিলা করে যাচ্ছে। সংবাদ জগতে প্রতীক সিনহার স্থানও অত্যন্ত উঁচুতে এবং সম্মানের।
সদ্য ম্যাগসেইসাই পাওয়া এনডিটিভি ইন্ডিয়ার সাংবাদিক রবীশ কুমার বারবার বলছেন, বর্তমানে দেশের সাংবাদিকতা ভারতের গণতন্ত্রের অমেরামতযোগ্য ক্ষতি করছে।
এন রাম, শেখর গুপ্ত থেকে করণ থাপার, সিদ্ধার্থ বরদারাজন থেকে বিনোদ দুয়া, রানা আয়ুব দেশের তাবড় সাংবাদিকরা এই বিশেষ ধারার সংবাদ পরিবেশনের সোচ্চার বিরোধিতা করেছেন। কিন্তু অর্ণব গোস্বামীর নাম করে যেভাবে কড়া আক্রমণ শানালেন রাজদীপ সারদেশাই এবং তারপর তা এগিয়ে নিয়ে গেলেন প্রতীক সিনহা, তা এক কথায় নজিরবিহীন।

Comments
Loading...