শান্তিনিকেতনে জমি বিতর্কে অমর্ত্য সেনের পাশে বিশিষ্টজনেরা, রবিবার অ্যাকাডেমির সামনে সভা

শান্তিনিকেতনে অমর্ত্য সেনের বাড়ির জমি বির্তকে কেন্দ্র করে এ বার প্রতিবাদে নামছেন বিশিষ্টজনেরা। আগামী রবিবার দুপুর তিনটেয় বাংলা অ্যাকাডেমির সামনে একত্রিত হয়ে এই ঘটনার বিরুদ্ধে প্রতিবাদে সরব হবেন কবি জয় গোস্বামী, সুবোধ সরকার, শিল্পী শুভাপ্রসন্ন, যোগেন চৌধুরী, লেখক নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, গায়ক কবীর সুমন, চিত্র পরিচালক অরিন্দম শীলের মতো ব্যক্তিত্বরা। রাজ্যের মন্ত্রী তথা নাট্যকার ব্রাত্য বসুর আহ্বানে ওই সভা হবে বলে খবর।
প্রসঙ্গত, শান্তিনিকেতনে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের বাড়ি ‘প্রতীচী’ সংলগ্ন জমির একাংশ বিশ্বভারতীর বলেও সম্প্রতি দাবি তুলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা নিয়ে বৃহস্পতিবার বিজেপিকে তীব্র আক্রমণ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাঁর হুঁশিয়ারি ছিল আগামী ২৯ ডিসেম্বর বোলপুরের সভা থেকে অমর্ত্য সেনকে এই অপমানের জবাব নেবেন তিনি। সেই সঙ্গে রাজ্যের বিশিষ্টজনদের অমর্ত্যবাবুর পাশে দাঁড়িয়ে প্রতিবাদ জানানোর আহ্বান জানান তিনি। এই প্রেক্ষিতে রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসুর আহ্বানে জড়ো হচ্ছেন বাংলার সুশীল সমাজের অংশ।
রবিবারের এই প্রতিবাদ সভা প্রসঙ্গে ব্রাত্য বসু বলেন, অর্মত্য সেন কেন্দ্রীয় সরকারের বিরোধী বলেই, তাঁর বিরুদ্ধে বিজেপির প্রতিহিংসার মনোভাব কাজ করছে। কিন্তু তাঁর বিরুদ্ধে অপপ্রচার চালানোর আগে মনে রাখতে হবে তিনি একজন নোবেলজয়ী অর্থনীতিবিদ এবং ক্ষিতিমোহন সেনের নাতি। বাংলার সংস্কৃতি তথা রবীন্দ্র সংস্কৃতির সঙ্গে সেন পরিবার ব্যাপকভাবে জড়িয়ে আছেন।

Comments
Loading...