২৭ মার্চ প্রথম দফায় পুরুলিয়ার সব আসনে ভোট, ২০১৬, ২০১৯ সালে কী ফল ছিল?

২৭ মার্চ বাংলায় শুরু বিধানসভা ভোট। মূলত পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়া জেলার মোট ৩০ আসনে ভোট। পুরুলিয়াতে ৯ আসনে ভোট।

এক নজরে দেখে নেওয়া যাক, পুরুলিয়ার কোন আসনে কী অবস্থা?

২০১৬ সালে বান্দোয়ানে জেতেন তৃণমূলের রাজীব সরেন। ২০১৯ সালে এখানে ৩ হাজার ভোটে এগিয়ে তৃণমূল।
২০২১ বিধানসভায় বান্দোয়ানে তৃণমূল প্রার্থী রাজীবলোচন সরেন। বিজেপির প্রার্থীর নাম পার্সি মুর্মু। সিপিএম প্রার্থী সুশান্ত বেসরা।

২০১৬ সালে বলরামপুরে জেতেন তৃণমূলের শান্তিরাম মাহাত। লোকসভায় এই আসনে ৩৫ হাজারের বেশি ভোটে এগিয়ে বিজেপি।
বলরামপুর আসনে এবার বিধানসভায় বিজেপির প্রার্থী বানেশ্বর মাহাত। তাঁর লড়াই তৃণমূলের শান্তিরাম মাহাত ও কংগ্রেসের উত্তম ব্যানার্জির সঙ্গে।

বাঘমুণ্ডি সিটে ২০১৬ সালে জেতেন কংগ্রেসের নেপাল মাহাত। ২০১৯ সালের লোকসভায় দেখা গেল এই আসনে প্রায় ৫৩ হাজার ভোটে এগিয়ে বিজেপি।
লোকসভার ফলে এই আসনে বিশাল ভোটে এগিয়ে থাকলেও বিধানসভায় বাঘমুণ্ডি আসনে প্রার্থী দেয়নি বিজেপি। তার বদলে এই আসনটি বিজেপি ছেড়েছে আজসুকে। আজসুর হয়ে এই আসনে প্রার্থী আশুতোষ মাহাত। তৃণমূলের হয়ে লড়ছেন সুশান্ত মাহাত, কংগ্রেসের নেপাল মাহাত।

জয়পুর বিধানসভায় ২০১৬ সালে জেতেন তৃণমূলের শক্তিপদ মাহাত। লোকসভায় এই আসনে ৩১ হাজারের বেশি ভোটে এগিয়ে বিজেপি।
এই আসনে বিজেপি প্রার্থী নরহরি মাহাত। তৃণমূলের হয়ে লড়ছেন উজ্জ্বল কুমার। এই আসনে ফরওয়ার্ড ব্লক প্রার্থী ধীরেন মাহাত।

পুরুলিয়া বিধানসভায় ২০১৬ সালে জেতেন কংগ্রেসের সুদীপকুমার মুখার্জি। ২০১৯ সালে এই আসনে ৩৬ হাজারের বেশি লিড আছে বিজেপির।
এবার পুরুলিয়া সদর আসনে বিজেপি প্রার্থী সুদীপকুমার মুখার্জি। তিনি ভোটের কিছুদিন আগেই কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। তাঁকেই এবার টিকিট দিয়েছে বিজেপি। এই আসনে তৃণমূলের হয়ে লড়ছেন সুজয় ব্যানার্জি। এই আসনে জোটের প্রার্থী কংগ্রেসের পার্থপ্রতিম ব্যানার্জি।

মানবাজার আসনে ১৬ সালে জিতেছিলেন তৃণমূলের সন্ধ্যারানি টুডু। ২০১৯ লোকসভায় সাড়ে ১০ হাজার ভোটে এগিয়ে তৃণমূল।
২০২১ বিধানসভায় এই আসনে তৃণমূলের প্রার্থী হয়েছেন সন্ধ্যারানি টুডু। বিজেপি প্রার্থী গৌরি সিংহ সর্দার। মানবাজারে সিপিএম দিয়েছে যামিনীকান্ত মান্ডিকে।

কাশীপুর বিধানসভা আসনে ২০১৬ সালে জিতেছিলেন তৃণমূলের স্বপন বেলথারিয়া। ২০১৯ সালে লোকসভায় ১৬ হাজার ভোটে এগিয়ে গেছে বিজেপি।
এই আসনে বিজেপি এবার প্রার্থী হিসেবে দিয়েছে কমলাকান্ত হাঁসদাকে। উল্টোদিকে আছেন ২০১৬ সালে জয় পাওয়া স্বপন বেলথারিয়া।

পারা বিধানসভায় ২০১৬ সালে জেতেন তৃণমূলের উমাপদ বাউরি। ২০১৯ সালে এই কেন্দ্রে ৪১ হাজার ভোটে এগিয়ে বিজেপি।
২০২১ বিধানসভায় পারা কেন্দ্রে বিজেপির প্রার্থী নদীয়াচাঁদ বাউরি। তৃণমূলের প্রার্থী উমাপদ বাউরি। সিপিএম দিয়েছে স্বপন বাউরিকে।

রঘুনাথপুর বিধানসভায় ২০১৬ সালে জয় পান তৃণমূলের পূর্ণচন্দ্র বাউরি। ২০১৯ সালে এই কেন্দ্রে ৪২ হাজারের বেশি লিড নিয়েছে বিজেপি।
এই আসনে বিজেপি দিয়েছে পেশায় আইনজীবী বিবেকানন্দ বাউরি। তৃণমূল দাঁড় করিয়েছে হাজারি বাউরিকে। সংযুক্ত মোর্চার তরফে এই কেন্দ্রে প্রার্থী দিয়েছে আইএসএফ।

Comments
Loading...