কংগ্রেসের আক্রমণের মুখে শেষমেশ সুপ্রিম কোর্টে পেশ করা নথিতে সংশোধনের আর্জি জানাল কেন্দ্র

কংগ্রেসের লাগাতার আক্রমণের মুখে পড়ে সুপ্রিম কোর্টে ইতিমধ্যেই পেশ করা নথিতে তথ্যগত ভুল সংশোধনের জন্য আদালতে আবেদন করল কেন্দ্রীয় সরকার। আদালতকে দেওয়া রিপোর্টের যে অনুচ্ছেদে অডিট জেনারেল ও পার্লামেন্টের পাবলিক অ্যাকাউন্ট কমিটির (পিএসি) রেফারেন্স দেওয়া হয়েছে ওই জায়গায় ভুল হয়েছে বলে জানানো হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে।
রাহুল গান্ধী শুক্রবার অভিযোগ করেন, আদালতে সরকার জানিয়েছে, সিএজি রিপোর্ট সংসদে জমা দেওয়া হয়েছিল এবং পাবলিক অ্যাকাউন্ট কমিটি (পিএসি) এতে সম্মতি দেয়। যা পুরোপুরি মিথ্যে। সরকার সুপ্রিম কোর্টকে বিভ্রান্ত করেছে বলে অভিযোগ তোলে কংগ্রেস। রাহুল গান্ধী দাবি করেন, প্রতিরক্ষা সংক্রান্ত যাবতীয় কেনাকাটার হিসেব সিএজিকে দেওয়া নিয়ম সরকারের। এবং তার একটি কপি পিএসিকে দিতে হয়। রাহুলের দাবিকে সমর্থন করে পিএসি’র চেয়ারম্যান ও কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে শনিবার দাবি করেন, এমন কোনও কপি তিনি পাননি।
এরপরই আদলতে পেশ করা নথিতে সংশোধনের জন্য এদিন সুপ্রিম কোর্টে আবেদন করে কেন্দ্র। এই প্রসঙ্গে সরকার পক্ষ দাবি করেছে, ওই সিল করা রিপোর্টে শুধু নির্যাস ছিল যাতে জেটের মূল্য সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছিল। আদালতের বোঝার ভুল ছিল।
এদিনের পিটিশনে কেন্দ্রীয় সরকার জানায়, ওই অংশটুকু বুঝতে ভুল করেছে সুপ্রিম কোর্ট। কারণ, ওই সিল করা রিপোর্টে রাফাল জেটে ডিলের কার্যপ্রণালী ও মূল্য নিয়ে যা উল্লেখ করা হয়েছে, তা কেবল নির্যাস। তাই সুপ্রিম কোর্টের কাছে স্বচ্ছতা রাখতেই এই পিটিশন।
শুক্রবার মামলার শুনানিতে আদালত জানিয়েছিল, রাফাল ফাইটার জেটের মূল্য সংক্রান্ত নথি সরকার পক্ষ পার্লামেন্টে প্রকাশ করেনি। কিন্তু সরকারি অডিটরের কাছে প্রকাশ করেছে।

Comments
Loading...