রাফাল নিয়ে তদন্ত হলে রেহাই পাবেন না প্রধানমন্ত্রী, তাঁকে জেলে যেতে হবে, কটাক্ষ রাহুলের

রাফাল যুদ্ধ বিমান চুক্তি নিয়ে নিউজ পোর্টাল the wire এ প্রকাশিত এক প্রতিবেদনকে হাতিয়ার করে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তীব্র আক্রমণ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কংগ্রেস সভাপতি বলেন, রাফাল নিয়ে সঠিক তদন্ত হলে মোদী নিস্তার পাবেন না। তাঁকে জেলে যেতে হবে।
শুক্রবার নয়া দিল্লিতে এক সাংবাদিক বৈঠকে রাহুল বলেন, প্রথম কিস্তি হিসাবে ইতিমধ্যেই ফরাসি সংস্থা ড্যাসল্ট অ্যাভিয়েশন অনিল আম্বানীর সংস্থাকে ২৮৪ কোটি টাকা দিয়েছে। নিজের এই দাবির স্বপক্ষে রাহুল অবশ্য এদিন কোনও নথি সামনে আনেননি। উল্লেখ্য, the wire এ প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, রাফাল ডিলের আওতায় অফসেট ক্লজের মাধ্যমে রিলায়েন্স ডিফেন্সের সঙ্গে ড্যাসল্ট অ্যাভিয়েশনের যে চুক্তি করেছে, তারপরে ড্যাসল্টের তরফে রিলায়েন্স গোষ্ঠীকে প্রথম কিস্তি হিসাবে ২৮৪ কোটি টাকা দেওয়া হয়েছে। কিন্তু রিলায়েন্স ডিফেন্সের সাথে চুক্তি হলেও ড্যাসল্ট এই টাকা দিয়েছে লোকসানে চলা অনিল আম্বানীর অন্য একটি সংস্থা রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারকে।
এই প্রতিবেদনের আরও দাবি, দিন কয়েক আগে ড্যাসল্ট সিইও এরিক ট্র্যাপিয়ের দাবি করেছিলেন, নিজেদের অফসেট পার্টনার হিসাবে তাঁরা রিলায়েন্স ডিফেন্সের সঙ্গে চুক্তি করেছিলেন তার অন্যতম কারণ ছিল, বিমানবন্দরের কাছে রিলায়েন্স ডিফেন্সের হাতে থাকা ফাঁকা জমি। কিন্তু বাস্তবে মহারাষ্ট্র সরকারের তরফে রিলায়েন্সকে ওই জমি দেওয়া হয়েছিল, ড্যাসল্টের সাথে রিলায়েন্স রফাসূত্রে আসার পরে। রাহুল গান্ধীর দাবি, রাজ্য সরকারের থেকে রিলায়েন্স ওই জমি কিনেছিল ড্যাসল্টের কাছ থেকে ওই টাকা পাওয়ার পরে। এখানেই রাহুলের প্রশ্ন, জমি যদি কেনা হয় সমঝোতায় আসার পর এবং ড্যাসল্টের তরফে টাকা আসার পর, তবে ড্যাসল্ট সিইও এই দাবি করলেন কী করে যে রিলায়েন্সের হাতে থাকে জমি দেখে তাঁরা চুক্তির সিদ্ধান্ত নেন?! রাহুল এদিন দাবি করেছেন, রাফাল নিয়ে যদি সঠিক তদন্ত হয় তাহলে নিস্তার পাবেন না প্রধানমন্ত্রী।

Comments
Loading...