নিম্নচাপ অক্ষরেখা, আগামী দু’দিন ঝড়-বৃষ্টির পূর্বাভাস

বৈশাখের দ্বিতীয় দিনে তীব্র তাপদাহ থেকে সাময়িক স্বস্তি পেতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। বুধবার বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। সেই সঙ্গে উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়-বৃষ্টি হতে পারে। আগামী দু’দিন বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যজুড়ে।
এদিন সকাল থেকে কলকাতায় কটকটে রোদ দেখা দিলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘলা হতে শুরু করে আকাশ। এ দিন সকাল থেকে অবশ্য দুই দিনাজপুরে একপশলা বৃষ্টি হয়। কিছুক্ষণ ঝড় হয় বালুরঘাটে।
হাওয়া অফিস জানিয়েছে, বিকেল থেকে আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে। কলকাতা, দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ ইত্যাদি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবাহাওয়া দফতর। সেই সঙ্গে উত্তরবঙ্গের উত্তর-দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলায় ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।
বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা হয়ে যায় ৩৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৩ থেকে ৯৪ শতাংশ। হাওয়া অফিস জানাচ্ছে, বাংলাদেশ সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে সিকিম ও উত্তরবঙ্গ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে ওড়িশা উপকূল পর্যন্ত। এর প্রভাবেই আগামী শুক্রবার পর্যন্ত বৃষ্টির হতে পারে রাজ্যে।

Comments
Loading...