আদালতে স্বস্তি রাজীব কুমারের, গ্রেফতারিতে রক্ষাকবচের মেয়াদ বাড়াল হাইকোর্ট, ২২ শে জুলাই পর্যন্ত বহাল স্থগিতাদেশ

কলকাতা প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের রক্ষাকবচের মেয়াদ বাড়াল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার আদালত জানায়, আগামী ২২ শে জুলাই পর্যন্ত রাজীব কুমারকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। সেইসঙ্গে মূল মামলার পরবর্তী শুনানি আগামী ১৫ ই জুলাই হবে বলে জানিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি আশা অরোরার সিঙ্গল বেঞ্চ।
এর আগে, গত ৩০শে মে রাজীব কুমারের গ্রেফতারিতে ১২ ই জুলাই পর্যন্ত অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেইসঙ্গে রাজীব কুমারকে সিবিআইয়ের তদন্তে সমস্ত রকম সহযোগিতা এবং তাঁকে কার্যত গৃহবন্দি থাকার নির্দেশ দিয়েছিল আদালত। আদালতের নির্দেশ মেনে রাজীব কুমারের বাসভবনে গিয়ে তাঁর উপস্থিতি নথিভুক্ত করেন সিবিআই অফিসাররা। এছাড়া সল্টলেকের সিবিআই দফতরেও রাজীব কুমারকে ডেকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।
একসময় সারদা মামলার তদন্তে রাজীব কুমারের নেতৃত্বে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হয়েছিল। সংশ্লিষ্ট মামলায় সিবিআইকে অসহযোগিতা ও তথ্য বিকৃতির অভিযোগ আনা হয় রাজীব কুমারের বিরুদ্ধে। এরপর গত ৩ রা ফেব্রুয়ারি সন্ধ্যায় কলকাতার তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআই হানা দেয়। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগে সেদিনই মেট্রো চ্যানেলে ধরনায় বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর সুপ্রিম কোর্ট রাজীব কুমারকে গ্রেফতারির ব্যাপারে প্রাথমিকভাবে রক্ষাকবচ দিলেও, শিলংয়ে সিবিআই জেরার মুখোমুখি হতে হয় তাঁকে। লোকসভা নির্বাচন চলাকালীন রাজীব কুমারকে স্বরাষ্ট্র মন্ত্রকে বদলির নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্টও গ্রেফতারির রক্ষাকবচ সরিয়ে নিয়ে তাঁকে যথাযথ আদালতে আইনি সাহায্য নিতে বলে। এরপরই রাজীব কুমার কলকাতা হাইকোর্টে আবেদন করেন এবং সিবিআই তাঁকে জিজ্ঞাসাবাদের যে নোটিস পাঠিয়েছে তা বাতিলের দাবি জানান।

Comments
Loading...