মহারাষ্ট্র বিজেপির সহ সভাপতি এবং মুম্বইয়ের বিধায়ক মঙ্গল লোধা রিয়েল এস্টেট শিল্পে ধনীদের তালিকায় এক নম্বরে

রিয়েল এস্টেট ব্যবসায়ে যুক্ত শিল্পপতিদের মধ্যে এবছর দেশের ধনীতম তকমা পেলেন মহারাষ্ট্রে বিজেপির সহ সভাপতি তথা মুম্বইয়ের বিধায়ক মঙ্গল প্রভাত লোধা। মুম্বইয়ের মালাবার হিলসের বিজেপি বিধায়ক মঙ্গল প্রভাত লোধার সংস্থা কয়েক বছর ধরেই দেশের আবাসন শিল্পে প্রথম সারিতে রয়েছে। সম্প্রতি একটি সমীক্ষায় জানা গিয়েছে, দেশের মধ্যে ধনীতম রিয়েল এস্টেট ব্যবসায়ী লোধা গোষ্ঠীর কর্ণধার মঙ্গল প্রভাত লোধা। তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ২৭ হাজার ১৫০ কোটি টাকা (৩.৮ বিলিয়ান ডলার)। মাত্র তিন দশক আগে বাণিজ্য নগরী মুম্বইতে ব্যবসা শুরু করেন মঙ্গল প্রভাত লোধা। সম্প্রতি মুম্বইয়ে তাঁর সংস্থা তৈরি করছে ‘ট্রাম্প টাওয়ার’।
সমীক্ষায় জানা গিয়েছে, শেষ এক বছরে দেশের মধ্যে ১০০ জন প্রথম সারির রিয়েল এস্টেট ব্যবসায়ীর সম্পত্তির পরিমাণ বেড়েছে প্রায় ২৭ শতাংশ। প্রথম সারির ব্যবসায়ীরা কোণঠাসা করছে এই শিল্পের সঙ্গে যুক্ত থাকা ছোট ব্যবসায়ীদের।
মাত্র তিন দশকের মধ্যে আবাসন শিল্পে আকাশ ছোঁয়া সাফল্য পাওয়া মঙ্গল প্রভাত লোধার বড় পরিচয় হল, তিনি মহারাষ্ট্রে বিজেপির রাজ্য সহ সভাপতি এবং বিধায়ক।
১৯৫৫ সালে যোধপুরে জন্মগ্রহণ করেন প্রভাত কুমার লোধা। বাবা গুমন মাল লোধা ছিলেন গুয়াহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি। মঙ্গল প্রভাত নিজেও যোধপুর ইউনিভার্সিটি থেকে আইন পাশ করে প্র্যাকটিস শুরু করেন যোধপুর আদালতেই। কিন্তু পরে তিনি ওকালতি পেশা থেকে সরে আসেন।
১৯৮১ সাল নাগাদ মঙ্গল প্রভাত তখনকার বোম্বাইয়ে চলে যান। তৈরি করেন লোধা গোষ্ঠী। ক্রমে লোধা গোষ্ঠী মুম্বই তো বটেই, দেশের আবাসন শিল্পে সংস্থাগুলির মধ্যে অন্যতম প্রধান হয়ে ওঠে। ৫০ হজারেরও বেশি আবাসন নির্মাণ করেছে তাঁর সংস্থা।
রাজনীতিতে ঝোঁক ছিল বরাবর। বর্তমানে রাজ্য বিজেপির সহ সভাপতি ও মালাবার হিলের বিধায়ক মঙ্গল প্রভাত লোধা রিয়েল এস্টেট ব্যবসায়ীদের মধ্যে গত বছর গোটা দেশের মধ্যে ছিলেন দ্বিতীয় স্থানে। তাঁর সম্পত্তির পরিমাণ ছিল ১৮ হাজার ৬১০ কোটি টাকা। এবছর মঙ্গল লোধার সম্পত্তি ২৭ হাজার ১৫০ কোটি টাকা। উঠে এসেছেন এক নম্বরে। গ্রোহ হুরুন ইন্ডিয়া রিয়েল এস্টেট রিচ-এর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অ্যাম্বাসি গোষ্ঠীর জিতেন্দ্র বিরওয়ানি। তাঁর সম্পত্তির পরিমাণ ২৩ হাজার ১৬০ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছেন ডিএলএফ গোষ্ঠীর রাজীব সিংহ। তাঁর সম্পত্তির পরিমাণ ১৭ হাজার ৬৯০ কোটি টাকা।
এই রিপোর্ট অনুযায়ী, মুম্বই শহরকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছেন রিয়েল এস্টেট ব্যবসায়ীরা। এর পরে তাঁদের পছন্দের তালিকায় রয়েছে দিল্লি ও বেঙ্গালুরু।

Comments
Loading...