আগুন নেভাতে দমকলে আসছে রোবট

কলকাতার গলি-তস্য গলির কোনও বাড়ি বা কারখানায় আগুন লাগলে তা নেভাতে গিয়ে প্রচণ্ড অসুবিধায় পড়েন দমকল কর্মীরা। অনেক সংকীর্ণ জায়গায় যেমন দমকলের ইঞ্জিন ঢোকে না, তেমনি আবার দমকলের কর্মীরাও কোথাও কোথাও ঢুকতে পারেন না। এই রকম পরিস্থিতি মোকাবিলার জন্য দমকল বাহিনীর হাতে আসছে চারটি ফায়ার ফাইটার রোবট। এই রোবট মানুষের চেয়ে অধিক তাপ সহনশীল। দমকল কর্মীরা যে স্থানে যেতে পারবেন না, সেখানে সহজে পৌঁছে আগুন নেভানোর কাজ করবে এই যন্ত্রমানবরা। আগামী কয়েক মাসের মধ্যেই কলকাতা দমকল বাহিনীতে এই নতুন সদস্যরা পৌঁছে যাবে।
স্টিলের তৈরি এবং ব্যাটারি চালিত এই রোবটগুলি রিমোটের মাধ্যমে পরিচালনা করা হয়। আগুন থেকে মাত্র ১০০ মিটার দূরত্বে থেকে এরা কাজ করতে সক্ষম। একবার চার্জ করলে চার ঘণ্টা পর্যন্ত আগুনের সঙ্গে যুদ্ধ করার ক্ষমতা রাখে এই ফায়ার ফাইটার রোবটরা। যেখানে দমকল কর্মীদের পৌঁছনো প্রায় অসম্ভব সেসব জায়গাতেও অবলীলায় পাঠানো যাবে এদের। রোবটের দেহে লাগানো থাকবে ক্যামেরা, যার সাহায্যে সহজে এদের আগুনের উৎসে পাঠিয়ে জলসিঞ্চন করা যাবে। পাশাপাশি, সেন্সর থাকার ফলে আগুনের উৎস নির্দেশ করতেও দমকল বাহিনীকে বিশেষ সাহায্য করবে এই রোবটগুলি।
রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু জানান, মানুষ প্রবেশের অযোগ্য বা অগ্নিকাণ্ডের ফলে প্রবল ধোঁয়ায় ঢাকা কোনও জায়গায় দমকল কর্মীদের বিশেষ বন্ধু হবে এই রোবটগুলি।

Comments
Loading...