আমেরিকায় হিন্দুত্বের পক্ষে জোর সওয়াল আরএসএস প্রধান মোহন ভাগবতের

লোকসভা ভোট যত এগিয়ে আসছে, ততই সক্রিয় হচ্ছে আরএসএস। হিন্দুত্বের অ্যাজেন্ডাকে মূল ইস্যু করে সর্বশক্তি দিয়ে রাজনীতির ময়দানে নামছে তারা। এবার আমেরিকায় দাঁড়িয়ে হিন্দু ধর্মের পক্ষে জোর সওয়াল করলেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত।
সনাতন হিন্দু ধর্মের নীতি এবং আধ্যাত্মিকতা থেকে সরে আসায় হাজার বছর ধরে ভুগতে হচ্ছে হিন্দুদের। বর্তমান হিন্দু সমাজের মধ্যে জ্ঞান ও ইচ্ছাশক্তির অভাব নেই, কিন্তু আমাদের মধ্যে একতার অভাব রয়েছে, যার ফল ভুগছি আমরা। শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে দ্বিতীয় বিশ্ব হিন্দু সম্মেলনের মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য করেছেন এরএসএস প্রধান মোহন ভাগবত। এদিন প্রায় ২৫০০ জন অভ্যাগতের সামনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘হিন্দু সমাজের অনেক বিশিষ্ট ব্যক্তি  ঐক্যবদ্ধভাবে চলতে চান না। তাঁরা ভাবেন সিংহ কেন দল বেঁধে যাবে, সে তো বনের রাজা, একাই সেরা।’ মোহন ভাগবত পরে রয়্যাল বেঙ্গল টাইগারের প্রসঙ্গ তুলে বলেন, বাঘও নিজের জায়গায় সেরা, কিন্তু দল ছেড়ে কোনও বাঘ আলাদা হয়ে গেলে হিংস্র বন্য কুকুররা দল বেঁধে তাকে আক্রমণ করে। হিন্দুদের অবস্থা যেন সেরকম না হয়। তবে হিংস্র বন্য কুকুর বলতে তিনি কাদের বোঝাতে চেয়েছেন, তা স্পষ্ট করে বলেননি।
মোহন ভাগবতের পাশাপাশি এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বলিউড অভিনেতা অনুপম খেরও। তিনি বলেন, অর্ধজ্ঞান  ও অবহেলার ফলে বিশ্বের প্রাচীনতম এই ধর্মটি আজ যে অবস্থায় এসে দাঁড়িয়েছে তা দেখে তাঁর দুঃখ হয়।
তবে ওয়াকিবহাল মহলের মতে লোকসভা ভোট যত এগিয়ে আসছে তত দেশে, বিদেশে হিন্দু জাত্যাভিমানের বিষয়টি প্রচার করে সাধারণ হিন্দু ধর্মাবলম্বীদের আবেগ জাগিয়ে তুলতে চাইছে আরএসএস ও বিজেপি, যাতে মেরুকরণের মাধ্যমে ভোটে তার ফায়দা তোলা যায়। চলতি সেপ্টেম্বরেই দিল্লিতেও একটি আলোচনা সভার আয়োজন করতে চলেছে আরএসএস। সেখানে বিভিন্ন ক্ষেত্রের ও মতের বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানোর পরিকল্পনা রয়েছে সংঘের। মনে করা হচ্ছে আগামীর ভারত নিয়ে সেখানে আলোচনা হওয়ার কথা থাকলেও, সেখানে নিজেদের হিন্দুত্ব অ্যাজেন্ডা প্রচারের সুযোগ অবশ্যই হাতছাড়া করবে না তারা। এই সভায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও সিপিএম সাধারণ সম্পদক সীয়ারাম ইয়েচুরিকেও আমন্ত্রণ জানানো হবে বলে খবর।

Comments
Loading...