বৃহস্পতিবার সকালে বাজার খোলার সাথে সাথে বড়সড় পতনের মুখে পড়ল ভারতীয় শেয়ার বাজার। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জ সেনসেক্স ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ নিফটি দু’টিরই সূচক পড়েছে। এদিন বাজার খোলার সময় বম্বে স্টকএক্সচেঞ্জ এর সূচক ছিল ৩৪০৬৩.৮২ পয়েন্টে। কিছুক্ষণের মধ্যেই তা ১০৩৭.৩৬ পয়েন্ট পড়ে নেমে আসে ৩৩,৭২৩.৫৩ পয়েণ্টে। একই অবস্থা হয় ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ নিফটিরও। বাজার খোলার সময় নিফটির শেয়ার সূচক এদিন ছিল ১০১৬৯.৮০ পয়েন্টে। যা আগের দিন বাজার বন্ধের সময়ের থেকে প্রায় ৩২১.৫ পয়েন্ট কম। বিশ্ব জুড়েই সমস্ত শেয়ার বাজারেও যে পতন লক্ষ্য করা যাচ্ছে এদেশেও তারই আঁচ লেগেছে। পড়েছে টাটা স্টিল, স্টেট ব্যাঙ্ক, এইচডিএফসি, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইনফোসিস, বেদান্তের শেয়ার।
বিশেষজ্ঞদের একাংশের মতে, বিশ্ব বাজারে শেয়ারের পতনের জেরে বিনিয়োগকারীরা নিজেদের হাতে থাকা শেয়ার দ্রুত বেচে দিতে চাইছেন মুনাফার জন্য। তার ফলেই ভারতীয় শেয়ার বাজারের এই পতন। বুধবারই প্রায় ১ হাজার ৯৬ কোটি টাকার শেয়ার বেচে দিয়েছেন বিনিয়োগকারীরা।
শেয়ার বাজারের এই পতনের পাশাপাশি ফের কমেছে টাকার মূল্য। প্রতি মার্কিন ডলার এক টাকার মূল্য কমে দাঁড়িয়েছে ৭৪.৪৫ টাকায়। যেভাবে লাগাতার টাকার মূল্যে লাগামছাড়া পতন হচ্ছে, তাতে মূল্যবৃদ্ধি আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই ভর্তুকিযুক্ত গ্যাসের সিলিন্ডারের মূল্য প্রায় হাজার টাকায় দাঁড়িয়েছে। বাড়ছে পেট্রোপণ্যের দামও।

You may also like