এসএসকেএম-এ ডাক্তারি পড়ুয়াদের জন্য চালু হচ্ছে স্কিল ল্যাব

এসএসকেএম হাসপাতালে চিকিৎসক পড়ুয়াদের স্কিল ল্যাব তৈরি করছে পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (আইপিজিএমইআর)। পড়ুয়াদের হাতেকলমে চিকিৎসায় সড়গড় করার জন্য এমন এক ল্যাব হতে চলেছে, যেখানে ম্যানিকুইনকে ইনজেকশন দেওয়া, ক্যাথিটার লাগানো থেকে ত্বক সেলাই, বিভিন্ন কাজের অনুশীলন করতে পারবেন তাঁরা। শুধু তাই নয়, এই নকল মানব মূর্তির মধ্য দিয়ে সন্তান প্রসব থেকে সিপিআর ইত্যাদির কাজেও নিজেদের তৈরি করতে পারবেন চিকিৎসক পড়ুয়ারা।
মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া (এমসিআই)-র নির্দেশ মেনে এসএসকেএমের প্রথম বর্ষের এমবিবিএস পড়ুয়াদের জন্য ৬০ টি ম্যানিকুইন বসানো হচ্ছে। আইপিজিএমইআর -এর ডিরেক্টর মণিময় ব্যানার্জি জানান, সংশ্লিষ্ট ল্যাবরেটরিতে পড়ুয়াদের ট্রেনিংয়ের জন্য থাকবে বিভিন্ন রকম ম্যানিকুইন। আগামী মার্চ মাস থেকে ল্যাবে হাতেকলমে কাজ শুরু করতে পারবেন এমবিবিএস পড়ুয়ারা। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, আরজি কর ও এনআরএস মেডিক্যাল কলেজেও ঠিক একইরকম স্কিল ল্যাব তৈরি হতে চলেছে।
এতদিন মেডিক্যাল কলেজগুলিতে শিক্ষানবিশ হিসেবে কাজ করতেন এমবিবিএস পড়ুয়ারা। তার আগেই এবার ল্যাবে ম্যনিকুইনের উপর প্র্যাকটিস করে নিজেদের হাত পাকিয়ে নিতে পারবেন পড়ুয়া চিকিৎসকেরা।
এসএসকেএমে এই নতুন ল্যাব তৈরির খবরে পড়ুয়ারা আশা করছেন, তাঁদের দক্ষতা বৃদ্ধি ও রোগী সামলানোর কাজে ভীষণ কার্যকরী হবে এই স্কিল ল্যাব। তাঁদের মতে, প্রত্যেক মেডিক্যাল কলেজেই এমন ল্যাব থাকা বিশেষ প্রয়োজন।
Comments
Loading...