কুলপি পোর্টে ছাড়পত্র, অন্তত ১৫ হাজার কর্মসংস্থানের সম্ভাবনা

কুলপি নদীবন্দর প্রকল্পকে ছাড়পত্র দিল রাজ্য মন্ত্রিসভা। রাজ্য প্রশাসন সূত্রে খবর, এই নদীবন্দর গড়ে তুলতে রাজ্য সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করবে দুবাইয়ের ডিপি ওয়ার্ল্ড সংস্থা। পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমের হাতে থাকবে ১১ শতাংশ শেয়ার। আনুমানিক তিন হাজার কোটি টাকার এই প্রকল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অন্তত ১৫ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে মনে করছে রাজ্য সরকার। তবে প্রকল্প ছাড়পত্র পেলেও সেখানে এসইজেড বা বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার প্রস্তাব বাতিল হয়েছে। প্রকল্পের জন্য কোনও জমি অধিগ্রহণও করে দেবে না রাজ্য সরকার।
বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক শেষে শিল্পমন্ত্রী অমিত মিত্র জানান, কুলপি নদীবন্দর তৈরি হলে সরাসরি ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। পরোক্ষভাবে কাজ পাবেন আরও ৫ হাজার মানুষ। পাশাপাশি, নদীবন্দর হলে ওয়্যারহাউস, ডাউনস্ট্রিম-সহ ক্ষুদ্র ব্যবসার বহরও বাড়বে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।
২০০৮ সালে কুলপি বন্দর গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্যের কেভেন্টার্স গ্রুপ ও ডিপি ওয়ার্ল্ডের যৌথ উদ্যোগে কাজের কথা হয়েছিল। কিন্তু কেন্দ্রের বিভিন্ন মন্ত্রকের প্রয়োজনীয় ছাড়পত্র না পাওয়ায় আটকে ছিল এই প্রকল্প। ১১ বছর বাদে জট কাটার পর, শীঘ্রই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

 

Comments
Loading...