সারদা কাণ্ডে শিল্পী শুভাপ্রসন্নকে তলব করল সিবিআই, ডাকা হল ব্যবসায়ী শিবাজি পাঁজাকেও

সারদা কাণ্ডে এবার শিল্পী শুভাপ্রসন্ন এবং ব্যবসায়ী শিবাজি পাঁজাকে তলব করল সিবিআই। শুভাপ্রসন্নকে আগামী ৪ ঠা জুলাই এবং ৯ ই জুলাই শিবাজি পাঁজাকে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে ডেকে পাঠানো হল।
লোকসভা ভোটের আগে থেকেই সারদা, রোজভ্যালি সহ একাধিক চিট ফান্ড কাণ্ডে নতুন করে সক্রিয় হয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সূত্রের খবর, সারদা পরিচালিত এক সংবাদমাধ্যমের মালিকানা এবং পরিচালনা সংক্রান্ত বিভিন্ন বিষয় জানতে শুভাপ্রসন্নকে ও ছবি সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর জানতে শিবাজি পাঁজাকে ডেকে পাঠানো হয়েছে। যদিও এই সিবিআই তলব নিয়ে তাঁদের কারও প্রতিক্রিয়া মেলেনি।
এর আগেও শিবাজি পাঁজাকে একাধিকবার জিজ্ঞাসাবাদ করেছে ইডি। এবার সিবিআই তাঁকে ডেকে পাঠালো। পাশাপাশি, শুভাপ্রসন্নর নামও এর আগে একাধিকবার এসেছে সারদা চিট ফান্ড কাণ্ডে। সিবিআই সূত্রে খবর, সম্প্রতি একাধিক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে কিছু গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে যার জন্য এই দু’জনকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।
অন্যদিকে, সারদা, রোজভ্যালির পাশাপাশি আরও এক ভুঁইফোড় সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে সিবিআই। সোমবার নিউল্যান্ড অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ নামে একটি চিট ফান্ড সংস্থার অফিস ও ডিরেক্টরদের বাড়িতে তল্লাশি চালায় সিবিআই। প্রায় ২২টি জায়গায় তল্লাশি অভিযান করা হয় বলে খবর। যে সময় সারদা ও রোজভ্যালি কাণ্ডে তোলপাড় পড়ে গিয়েছিল, সেই সময় তড়িঘড়ি নিজেদের ব্যবসা গুটিয়ে নিয়েছিল ওই সংস্থাটি। নিউল্যান্ড অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ নামে সংস্থাটি বেআইনিভাবে বাজার থেকে কয়েক হাজার কোটি টাকা তুলেছে বলে সিবিআই সূত্রে খবর। কলকাতা, বীরভূম, আরামবাগ, বাঁকুড়া, জলপাইগুড়ি সহ একাধিক জায়গায় এই সংস্থার অফিস রয়েছে। তল্লাশিতে যে সমস্ত নথি উদ্ধার হয়েছে, তা ঘেঁটে অফিসাররা জেনেছেন, বিভিন্ন স্কিমের নামে যে টাকা তোলা হয়েছিল, তার অধিকাংশই পাচার করা হয়েছে। আমানতকারীদের গচ্ছিত টাকায় নিজেদের নামে সম্পত্তি করেছেন সংস্থার কর্তারা। এই সংস্থার একাধিক জমির খোঁজ মিলেছে। তাদের বিরুদ্ধে আর্থিক জালিয়াতি, প্রতারণার মতো অভিযোগও রয়েছে। এই সংস্থার সঙ্গেও কোন কোন প্রভাবশালী ব্যক্তি জড়িত আছেন, তার তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Comments
Loading...