সকাল বেলায় কি কি অভ্যাস করলে শরীরে এনার্জি সঞ্চয় হবে! জেনে নিন…

শরীর চনমনে থাকলে মনও ভাল থাকে। কাজের এনার্জিও বাড়ে দ্বিগুণ। কাজেই সকালে ঘুম থেকে উঠে কি কি করছেন, তার ওপরেই নির্ভর করে সারাদিন আপনার শরীর কতটা ঝরঝরে থাকবে।

আমরা সকলেই স্বাস্থ্যসচেতন। কী করলে শরীর ভাল থাকে, কী কী উপায়ে ত্বকে জেল্লা আনা যেতে পারে সবকিছু নিয়েই জটিল সমীক্ষা চালাই।

নিজেকে সুস্থ রাখতে, ত্বকের যত্ন নিতে বিশেষ কিছুর দরকার নেই। শুধু প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মেনে চলুন কয়েকটি নিয়ম, তাতেই অটুট থাকবে শরীরের বাঁধন।

লেবুর জল: শরীরকে ভেতর থেকে রোগমুক্ত রাখতে এবং সংক্রমণমুক্ত রাখতে বিকল্প নেই লেবুর জলের। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস উষ্ণ গরম জলে কয়েক ফোটা পাতিলেবুর রস মিশিয়ে খাওয়ার অভ্যাস করুন। এতে আপনার লিভারেরও সুস্থতা বজায় থাকবে। লেবুর রসে প্রচুর পরিমানের অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে যা আপনার ত্বকের জৌলুস আনতে সাহায্য করবে।

ফেসওয়াশইং করুন: রাতে ঘুমের সময় মুখে বেশ কয়েকটি অংশে তেলাভাব বেশি দেখা যায়। তাই সকালে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন তারপর ফেস সিরাম বা হালকা মসরাইজার মেখে নিন। এতেই সতেজ হয়ে উঠবে আপনার মুখ।

হালকা ব্যায়াম করুন: ব্যায়ামের অভ্যাস থাকলে ভালো। আর তা যদি না থাকে নিজের স্বাস্থ্য সুরক্ষার খাতিরে টুকটাক এক্সারসাইজ করুন। নয়তো ছাদে বা বাড়ির বাগানে হাতে ১০ মিনিট সময় নিয়ে জোর কদমে হাঁটলেও চলবে। সকালে ব্যায়াম করলে শরীর ঝরঝরে হয়। এছাড়াও ঘামের মধ্যে থেকে টক্সিন বেরিয়ে যায় স্বাভাবিকভাবেই তা ত্বকের জেল্লাকে ফিরিয়ে আনে।

ব্রেকফাস্টে রাখুন ফল ও সবজি: ফল ও শাক-সবজি যে ত্বকের জন্য ভালো তা আমরা সবাই জানি। তাই প্রত্যেকদিন সকালে ব্রেকফাস্টে যে কোন ফল বা সবজি রাখার চেষ্টা করুন। এরকম একটি পুষ্টিকর ব্রেকফাস্ট আপনার সিস্টেমকে ভেতর থেকে পরিষ্কার রাখবে, ওজন নিয়ন্ত্রণে থাকবে আর ত্বকও হবে জেল্লাদার।

Comments
Loading...