বিনা ছাড়ে বিকোচ্ছে TMC ফ্ল্যাগ স্ট্যান্ড, ৮০% ছাড় মোদী হ্যায় তো মুমকিন হ্যায় টি-শার্টে! অনলাইন বাজারে কী ইঙ্গিত?

বাংলায় হারের প্রভাব এবার ই কমার্স ব্যবসায়? ভোটের বাজারে যে পদ্মছাপ টি শার্ট বা মোদী টুপি রমরমিয়ে বিকিয়ে গিয়েছিল হাজার টাকার বেশিতে, আজ তা বিক্রি করতে ৮৫% ছাড় দিতে হচ্ছে অনলাইন সংস্থাদের! কী ছবি তৃণমূলের সামগ্রী বিক্রির? 

ভোটের আগে বিজেপির টি-শার্ট, উত্তরীয় আর গামছার ছড়াছড়ি ছিল। ভোটে বিজেপির হারের পর অনলাইনে এবার সেইসব জিনিসই বিক্রি হচ্ছে দেদার কম দামে।

মোদী হ্যায় তো মুমকিন হ্যায়, বিজেপিতে অত্যন্ত জনপ্রিয় এই শব্দবন্ধ স্থান পেয়েছিল টি শার্টেও। ভোটের আগে বাংলাতেও এই লেখা টি শার্ট জনপ্রিয় হয়েছিল। কিন্তু ইদানীং তাতে ভাটার টান। amazon.in এ মোদী হ্যায় তো মুমকিন হ্যায় লেখা টি শার্টের এমআরপি ২৯৯৯ টাকা। বর্তমানে তা পাওয়া যাচ্ছে মাত্র ৫৯৯ টাকায়। অর্থাৎ এক্ষেত্রে ছাড় ৮০%। আপনার সঞ্চয় ২৯৯৯ টাকা। 

বিজেপির পতাকা গাড়ি বা বাইকের সামনে লাগিয়ে ভোটের বাজারে ঘুরতে দেখা গেছে গেরুয়া শিবিরের নেতা কর্মীদের। গাড়ির ড্যাশ বোর্ডে বা বাইকের সামনে লাগানোর জন্য ছিমছাম দেখতে স্টিলের স্ট্যান্ড সহ ফ্ল্যাগ এখনও রয়েছে অ্যামাজনে। তবে এমআরপি ১২০০ টাকার উপরে ৬৭% ছাড় চলছে। এখন বিনিময় মূল্য ৩৯৯ টাকা। অর্থাৎ এক ধাক্কায় ৮০১ টাকা সঞ্চয়! 

জানা গেছে, amazon.in এ ৮৫% ছাড় দিয়ে ১৩৯৯ টাকার মোদী গামছা বিক্রি হচ্ছে ২১০ টাকায়। কুপন থাকলে আরও ১১ টাকা ছাড়। 

ডিজিটাল দুনিয়ায় পাওয়া যায় না এমন জিনিস নেই। অ্যামাজনে আছে বিজেপির প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ তৃণমূলের মার্চেনদাইজও। সেখানেও কি বইছে ছাড়ের বন্যা? 

অ্যামাজন দেখাচ্ছে, তৃণমূলের ফ্ল্যাগ ও জাতীয় পতাকা নিয়ে একটি স্ট্যান্ডের দাম ৪৬৯ টাকা। কোনও ছাড় নেই। আর গাড়ির ড্যাশ বোর্ডে লাগানোর জন্য তৃণমূলের পতাকার স্ট্যান্ডের দাম ১০৫০ টাকা। এখানেও কোনও ছাড় নেই।


এই তুলনায় কি রয়েছে কোনও নির্দিষ্ট ইঙ্গিত? তাহলে কি বিজেপির সামগ্রিক জনপ্রিয়তায় আঘাত করেছে বাংলার ফল? বিজেপি নেতারা তা মানতে চান না। উল্টে তাঁদের দাবি, ই কমার্সে ছাড়ের অর্থ বিক্রি কমে যাওয়া না বরং এটাই তার মডেল। তাঁরা বলছেন, তৃণমূলের সামগ্রী বিক্রির পরিমাণ আমাদের ধারেকাছেও নেই। 

Comments
Loading...