প্রাক্তন তৃণমূল সাংসদ কৃষ্ণা বসু প্রয়াত, বয়স হয়েছিল ৮৯ বছর

প্রয়াত হলেন তৃণমূলের তিনবারের সাংসদ, বিশিষ্ট শিক্ষাবিদ কৃষ্ণা বসু। শনিবার সকাল সাড়ে ১০ টা নাগাদ কলকাতার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৮৯ বছর।
সূত্রের খবর, বেশ কিছুদিন ধরেই বয়সজনিত সমস্যায় ভুগছিলেন কৃষ্ণা বসু। বছর চারেক আগে একবার হার্ট অ্যাটাকও হয় তাঁর। পাঁচদিন আগে হৃদযন্ত্রের সমস্যা নিয়ে কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি। শনিবার তাঁর মৃত্যুর খবর জানান ছেলে সুগত বসু ও সুমন্ত্র বসু।
১৯৩০ সালে ২৬ ডিসেম্বর বাংলাদেশের ঢাকায় জন্ম কৃষ্ণা বসুর। তাঁর স্বামী ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর দাদা শরৎচন্দ্র বসুর পুত্র শিশির বসু। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর পাশ করে কলকাতার সিটি কলেজে কয়েক দশক শিক্ষকতা করেন কৃষ্ণা বসু।
তৃণমূল কংগ্রেসের হয়ে যাদবপুর কেন্দ্র থেকে তিনবার সাংসদ নির্বাচিত হন তিনি। ১৯৯৬ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত সাংসদ হিসেবে জনসেবা করেছেন। ইংরেজি ও বাংলায় সমান দক্ষ কৃষ্ণা বসুর বহু লেখা প্রকাশ হয়েছে বিভিন্ন বিখ্যাত দৈনিক ও ম্যাগাজিনে। শিক্ষাবিদ, লেখক ও রাজনীতিবিদ হিসেবে দেশজুড়ে পরিচিত ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে রাজনৈতিক মহল থেকে শিক্ষা মহল। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি শোক প্রকাশ করেন।

Comments
Loading...