এনআরসি নিয়ে আন্দোলনে তৃণমূল, ১২ তারিখ মিছিল কলকাতায়, ৭ ও ৮ সেপ্টেম্বর প্রতি ব্লকে মিছিলের নির্দেশ তৃণমূল নেত্রীর

রবিবার পথে নেমেছিল বামেরা। এবার অসমের নাগরিকপঞ্জি নিয়ে আন্দোলনে তৃণমূল। ১২ ই সেপ্টেম্বর কলকাতায় মিছিল। চিড়িয়া মোড় থেকে মিছিল যাবে শ্যামবাজার পাঁচ মাথার মোড় পর্যন্ত। পাশাপাশি ৭ ও ৮ সেপ্টেম্বর রাজ্যজুড়ে প্রতিটি ব্লকে মিছিল করার নির্দেশ দিয়েছেন তৃণমূল নেত্রী।
গত শনিবার অসমে এনআরসি প্রকাশের পর দেখা যায় তাতে ১৯ লক্ষ মানুষের নাম বাদ গিয়েছে। আগে প্রকাশিত খসড়া এনআরসি তালিকায় বাদ পড়েছিল ৪১ লক্ষ মানুষের নাম। এই প্রেক্ষিতে তীব্র প্রতিক্রিয়া দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ট্যুইটারে ক্ষোভ প্রকাশ করে জানিয়েছিলেন, ঠিক তালিকা প্রকাশের জন্য সরকারের উদ্যোগ নেওয়া উচিত ছিল। ভুলে ভরা তালিকা নিয়ে শনিবার এবং রবিবার পরপর ট্যুইট করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। প্রাক্তন রাষ্ট্রপতির আত্মীয় থেকে শুরু করে সেনা, সিআরপিএফ কর্মী, অনেকেরই নাম তালিকায় না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূল নেত্রী। পাশাপাশি, নাগরিকত্ব হারানো ১৯ লক্ষ মানুষের মধ্যে ১ লক্ষ গোর্খার নাম রয়েছে বলেও উষ্মা প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
চূড়ান্ত তালিকা প্রকাশের পর বিরোধীদের পাশাপাশি অসম বিজেপির নেতা-মন্ত্রীরা পর্যন্ত ভুলে ভরা এনআরসি তালিকার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। অন্যদিকে, এনআরসি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বারংবার ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূল নেত্রী। অভিযোগ করেছিলেন, একই পরিবারের একজনের নাম তালিকায় থাকলেও অন্য সদস্যের নাম বাতিল হয়ে যাচ্ছে। সেই সঙ্গে এ রাজ্যে তিনি কোনওভাবেই এনআরসি লাগু করতে দেবেন না বলে হুঁশিয়ারি দিয়ে আসছেন কেন্দ্রের বিজেপি সরকারকে। অবশেষে ‘ভুলে ভরা’ অসমের এনআরসি নিয়ে আন্দোলনের পথে নামছে তৃণমূল।

Comments
Loading...