১ লা থেকে লাগু নতুন মোটর আইনে জরিমানা বাড়ল কয়েকগুণ, সঙ্গে কারাবাসের খাঁড়া, বেপরোয়া চালকদের নড়বে কি টনক?

কিছুদিন আগেই লোকসভায় পাশ হয় সংশোধিত মোটর ভেহিকেলস অ্যাক্ট। ১ লা সেপ্টেম্বর থেকে দেশজুড়ে চালু হয়ে গেল নতুন মোটর আইনের বেশ কয়েকটি ধারা। রবিবার থেকে চালু হওয়া নতুন মোটর ভেহিকেল অ্যাক্টে, আইন ভাঙলেই মোটা অঙ্কের জরিমানার মুখোমুখি হবেন চালকরা। জরিমানার পরিমাণ দেখে অনেকেই বলছেন, মাসের তেলে খরচকেও ছাপিয়ে যাবে জরিমানার অঙ্ক।
সংশোধিত আইন অনুযায়ী, প্রথমবার বিপজ্জনকভাবে গাড়ি চালিয়ে ধরা পড়লে ৬ মাস পর্যন্ত কারাদণ্ড ও ১ হাজার থেকে ৫ হাজার টাকা অবধি জরিমানা হবে। দ্বিতীয়বার একই কাজ করতে গিয়ে ধরা পড়লে দোষীর সাজা হতে পারে ২ বছর পর্যন্ত কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা।
মত্ত অবস্থায় গাড়ি চালিয়ে প্রথমবার ধরা পড়লে ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত জেল ও ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা। একই দোষে দ্বিতীয়বারের সাজা, ২ বছর পর্যন্ত জেল এবং ১৫ হাজার টাকা অবধি জরিমানা দিতে হবে।
সংশোধিত মোটর ভেহিকেলস অ্যাক্ট অনুযায়ী, প্রথমবার বিমাবিহীন গাড়ি চালিয়ে ধরা পড়লে ২ হাজার টাকা জরিমানা ও ৩ মাস পর্যন্ত জেল হতে পারে। একই অপরাধে দ্বিতীয়বার ধরা পড়লে ৪ হাজার টাকা জরিমানা ও ৩ মাস অবধি কারাদণ্ডের কথা বলা হয়েছে নতুন আইনে।
এখন লাইসেন্সবিহীন বা বেআইনি কোনও গাড়ি চালিয়ে ধরা পড়লে, ৫ হাজার টাকা জরিমানা, আগে যা ছিল ৫০০ টাকা। পাশাপাশি, বিনা লাইসেন্সে ধরা পড়লে তাঁকেও দিতে হবে ৫ হাজার টাকা ফাইন।
বেলাগাম গতিতে গাড়ি চালানোর ক্ষেত্রে এখন জরিমানা দিতে হবে ১ হাজার থেকে ২ হাজার টাকা (ছোট গাড়ির ক্ষেত্রে), মাঝারি ও বড় গাড়ির ক্ষেত্রে জরিমানা ২ থেকে ৪ হাজার টাকা পর্যন্ত। আগে সবরকম গাড়ির ক্ষেত্রে ওভার-স্পীডিংয়ের জরিমানা ছিল ৪০০ টাকা।
রেষারেষি করে দ্রুত গতিতে গাড়ি চালালে, প্রথমবার জরিমানা ৫০০ টাকা ও ১ মাসের জেল, একই দোষে দ্বিতীয়বারের সাজা ১ মাসের জেল, সেই সঙ্গে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা। শারীরিক বা মানসিকভাবে অসুস্থ অবস্থায় গাড়ি চালিয়ে প্রথমবার ধরা পড়লে জরিমানা দিতে হবে ১ হাজার টাকা, একই দোষে দ্বিতীয়বারে ফাইন দিতে হবে ২ হাজার টাকা।
নতুন মোটর আইনে অপ্রাপ্তবয়স্ক কেউ গাড়ি চালিয়ে ধরা পড়লে, এক বছরের জন্য ওই গাড়ির রেজিস্ট্রেশন বাতিলের কথা বলা হয়েছে। এছাড়া কর্মরত ট্রাফিক পুলিশের সঙ্গে দুর্ব্যবহার বা তাঁর কাজে বাধা দেওয়ার চেষ্টা করলে অতিরিক্ত ৫০০ টাকা জরিমানা দিতে হবে। পাশাপাশি, বিনা টিকিটে গাড়িতে ভ্রমণের ক্ষেত্রে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হয়েছে।

Comments
Loading...