ক্রমশ স্বাভাবিক কলকাতার ট্রাম পরিষেবা, মঙ্গলবার থেকে খুলছে গড়িয়াহাট-এসপ্ল্যানেড রুট

লকডাউন আর আমফানের প্রভাব কাটিয়ে জুনের দ্বিতীয় সপ্তাহে কলকাতায় ট্রাম চলাচল শুরু হয়েছে। নিয়মিত চলছে টালিগঞ্জ থেকে বালিগঞ্জ, ২৪/২৯ রুটের ট্রাম এবং রাজাবাজার থেকে হাওড়া ব্রিজ পর্যন্ত ট্রাম। মঙ্গলবার চালু হচ্ছে গড়িয়াহাট থেকে এসপ্ল্যানেড, ২৫ নম্বর রুটের ট্রাম পরিষেবা। সোমবার পরীক্ষামূলকভাবে গড়িয়াহাট-এসপ্ল্যানেড রুটে ট্রাম চলে।

করোনা সংক্রমণ রুখতে গত ২৪ মার্চ  থেকে দেশব্যাপী শুরু হয় লকডাউন। সেই থেকে কলকাতার ট্রাম পরিষেবা বন্ধ ছিল। তারপর আমপানে গাছ উপড়ে ট্রামের ট্র‍্যাক এবং ওভারহেড তার ক্ষতিগ্রস্থ হয়। পুরসভা এবং কলকাতা পুলিশের সহযোগিতায় ডব্লুবিটিসির ইঞ্জিনিয়ররা মেরামতির কাজে হাত লাগান। যার মধ্যে কয়েকটি রুট পুনরুদ্ধার করা গিয়েছে। মঙ্গলবার থেকে ২৫ নম্বর রুটের ট্রাম পরিষেবা শুরু হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন পরিবহণ দফতরের কর্তারা।

গড়িয়াহাট-এসপ্ল্যানেড ট্রাম রুটটি পার্ক সার্কাস, এজেসি বোস রোড, এলিয়ট রোড, রফি আহমেদ কিদওয়াই রোড এবং লেনিন সরণির মধ্যে যোগাযোগ স্থাপন করে। তাই করোনা পরিস্থিতিতে যানবাহনের সংকটের সময় এই ট্রাম পরিষেবা অনেকটাই স্বস্তি দেবে মানুষকে। মার্চের লকডাউনের পর কলকাতার ৬ টি ট্রাম রুটের মধ্যে তিনটিতে চালু হয়ে গেল ট্রাম পরিষেবা। অন্য দুই রুটে সকাল ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ট্রাম পরিষেবা চলছে। ২৫ মিনিট অন্তর থাকছে ট্রাম। যাত্রা শুরুর আগে ও শেষে নিয়ম করে জীবাণুমুক্ত করা হচ্ছে ট্রামগুলি। তবে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে এবং মুখে মাস্ক না পরলে কোনও যাত্রীকেই ট্রামে উঠতে দেওয়া হচ্ছে না বলে জানিয়েছে পরিবহণ দফতর।

Comments
Loading...