মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ভব ঠাকরে, শপথ রবিবার

ক্ষমতার লোভে মহারাষ্ট্রে বিজেপির মুখ পোড়ার দিনই ঘোষণা হয়ে গেল বিরোধী শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের মুখ্যমন্ত্রীর নাম। প্রত্যাশিতভাবেই জোটের তরফে মুখ্যমন্ত্রী হচ্ছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। মঙ্গলবার এই তিন দলের বিধায়কদের বৈঠকে সর্বসম্মতভাবে তাঁকে পরিষদীয় দলনেতা হিসেবে নির্বাচন করা হয়। ফলে এটা এখন জলের মতো পরিষ্কার যে বাল ঠাকরের পুত্র উদ্ধবই হতে চলেছেন মারাঠাভূমের পরবর্তী মুখ্যমন্ত্রী। এদিনের বৈঠকে আরও ঠিক হয়েছে তাঁর সঙ্গে দু’জন উপমুখ্যমন্ত্রী হবেন। একজন এনসিপি থেকে এবং অপরজন কংগ্রেস থেকে।
মঙ্গলবারই পতন হয়েছে দেবেন্দ্র ফড়নবিসের নেতৃত্বে মাত্র তিন দিনের বিজেপির সরকারের। দল ভাঙিয়ে গুটিকয়েক বিধায়ক এনে যাঁকে সমর্থন জানিয়েছিলেন
এনসিপি প্রধান শরদ পাওয়ারের ভাইপো অজিত পওয়ার। কিন্তু এদিনই সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় বুধবারই সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিনে হবে ফড়নবিসকে। এবং গোপন ব্যলটে নয়, প্রকাশ্যে হবে সেই আস্থা ভোটের পরীক্ষা, যার লাইভ টেলিকাস্টও করতে হবে। এরপরই বেকায়দায় পড়ে যায় বিজেপি। তারা বুঝে যায় প্রকাশ্যে যতই দাবি করা হোক এত দ্রুত আস্থা ভোটে জিততে প্রয়োজনীয় বিধায়ক জোগাড় করা সম্ভব নয়। অজিত পাওয়ারের সঙ্গে আসা সিংহভাগ বিধায়কই এর মধ্যে বিজেপি শিবির ছেড়ে এনসিপিতে ফিরে যান। সূত্রের খবর, এরপরই বিজেপি শীর্ষ নেতৃত্ব দেবেন্দ্র ফড়নবিস ও অজিত পাওয়ারকে পদত্যাগের নির্দেশ দেন।
আর তাঁদের পদত্যাগ করার পরই মঙ্গলবার বিকেলে নেতা নির্বাচনের জন্য বৈঠকে বসেন বিরোধী এনসিপি, শিবসেনা, কংগ্রেস জোট। সেই বৈঠকে সর্বসম্মতভাবে উদ্ধবকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়। রবিবার উদ্ভব মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।
এদিন নেতা নির্বাচিত হওয়ার পর উদ্ধব বলেন, কখনওই ভাবিনি আমি মহারাষ্ট্রের নেতৃত্ব দেব। আমি সোনিয়া গান্ধী এবং অন্যান্যদের ধন্যবাদ জানাই।
জানা গিয়েছে, উদ্ধবের ডেপুটি হিসেবে শপথ নেবেন এনসিপির নবনির্বাচিত দলনেতা জয়ন্ত পাতিল এবং কংগ্রেসের দলনেতা তথা রাজ্য সভাপতি বালাসাহেব থোরাট।
আরও খবর, জোটের নেতারা ইতিমধ্যেই রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানানোর পরিকল্পনা করেছেন। সব ঠিক থাকলে আগামী ১ ডিসেম্বরই শপথ নেবেন উদ্ধব। এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার সেই কথাই জানিয়েছেন। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, মুম্বইয়ের শিবাজি পার্কে হতে পারে শপথগ্রহণ অনুষ্ঠান।

 

Comments
Loading...