গো-কসাইখানার বিরুদ্ধে বিক্ষোভকারীদের গুলিতে মৃত্যু হল দাদরিতে আখলাক খুনের তদন্তকারী অফিসারের

সোমবার সকালে গরু কাটার বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছিল উত্তর প্রদেশের বুলন্দশহর এলাকার চিংড়াবতী এলাকায়। গরুর হাড়-গোড় কেন পড়ে আছে, পুলিশ কেন দোষীদের ধরছে না এই দাবিতে চিংড়াবতী পুলিশ ফাঁড়িও ঘেরাও করে কিছু স্থানীয় মানুষ এবং একটি বিশেষ সম্প্রদায়ের মানুষ। এই বিক্ষোভ সামাল দিতে গিয়ে বিক্ষোভকারীদের গুলিতে মৃত্যু হল তিন বছর আগে দাদরিতে মহম্মদ আখলাক খুনের ঘটনার তদন্তকারী অফিসার সুবোধ কুমার সিংহের। গরুর মাংস বাড়িতে রাখার অভিযোগে দাদরিতে নিরীহ আখলাককে পিটিয়ে খুনের ঘটনার তদন্তকারী অফিসারকে প্রাণ দিতে হল, গরুর মাংস কেন কাটা হচ্ছে এই অভিযোগে রাস্তায় নামা বিক্ষোভকারীদের গুলিতে। আখলাক খুনের ঘটনায় সেই সময় অভিযোগ উঠেছিল, তদন্ত ঠিকভাবে না করার।
বেআইনি গো কসাইখানার বিরুদ্ধে সোমবার বুলন্দশহরের চিংগড়াবতী এলাকায় একটি কসাইখানার সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন একদল বিক্ষোভকারী। হঠাৎই মারমুখী হয়ে ওঠে বিক্ষোভকারীরা। চড়াও হয় এলাকায় উপস্থিত পুলিশের উপর। আগুন লাগিয়ে দেওয়া হয় পুলিশের গাড়িতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে শুন্যে গুলি চালাতে হয় বলেও জানা গেছে।
মিরাটের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল প্রশান্ত কুমার জানিয়েছেন, স্থানীয় মাহাও গ্রামের বিক্ষোভকারীরা হঠাৎই উন্মত্ত হয়ে উঠে পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে, আগুন লাগিয়ে দেওয়া হয় চিংগড়াবতী পুলিশ স্টেশন ও পুলিশের গাড়িতে। পুলিশকে আক্রমণ করে বিক্ষোভকারীরা। বিক্ষোভ সামাল দিতে পুলিশ শুন্যে গুলি চালায়। পুলিশকে লক্ষ্য করে পালটা ইট, পাথর ছোড়া হয়। পাথরের আঘাতে গুরুতর জখম হন ইন্সপেক্টর সুবোধ কুমার সিংহ। পরে বোঝা যায়, তাঁর চোখে গুলিও লেগেছে। হাসপাতালে নিয়ে যেতে যেতেই মৃত্যু হয় তাঁর। ময়নাতদন্তের রিপোর্টে জানা গেছে, তাঁর বাঁ চোখের উপর দিয়ে গুলি ঢুকে আটকে যায় মাথার পিছনে। কে বা কারা সুবোধকে গুলি করল তা খতিয়ে দেখছে পুলিশ। এই ঘটনায় আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে গুলিতে। পুলিশ না বিক্ষোভকারীদের গুলিতে তাঁর মৃত্যু হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।
২০১৫ সালের সেপ্টেম্বর মাসে দাদরিতে বাড়িতে গরুর মাংস রাখার অভিযোগে মহম্মদ আখলাকের বাড়িতে চড়াও হয় স্থানীয় মানুষ। পিটিয়ে খুন করা হয়েছিল নিরীহ আখলাককে। সেই ঘটনা নিয়ে উত্তাল হয় গোটা দেশ। যদিও সেই সময় ঘটনার তদন্তে পুলিশের বিরুদ্ধে চূড়ান্ত গাফিলতির অভিযোগ ওঠে। অভিযোগ ওঠে, বিশেষ সম্প্রদায়ের মানুষকে আড়াল করা হচ্ছে তদন্তে। সেই ঘটনার তদন্তকারী অফিসার ছিলেন সুবোধ কুমার সিংহ। যদিও দুর্নীতির অভিযোগে পরে সেই ঘটনার তদন্ত থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

Comments
Loading...